• 23 Feb, 2024

আনন্দ আর অশ্রু ধারায় নড়াইলে পালিত হলো বিজয়া দশমী

আনন্দ আর অশ্রু ধারায় নড়াইলে পালিত হলো বিজয়া দশমী

মাসুম জব্বারী, নড়াইলকণ্ঠ প্রতিনিধি : আসছে বছর আবার হবে, বলো দুর্গা মাইকি ধ্বনিতে মুখরিত ছিলো নড়াইলের বাঁধাঘাট প্রাঙ্গণ। মঙ্গলবার (২৪ আক্টোবর) সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় হিন্দু সম্প্রদায়ের এই ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা।

শুক্লা তিথির ষষ্ঠ থেকে দশমী পর্যন্ত পাঁচ দিনের মাতৃ আরাধনা শেষে আনন্দ আর অশ্রু জলে মাকে সপরিবারে বিদায় জানালেন নড়াইলের সানাতন হিন্দু ধর্মাবলম্বীরা।  

এ দিন সকালে ঢাক-ঢোল-কাসর-ঘন্টা আর উলুধ্বনির মধ্য দিয়ে শুরু হয় বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা। প্রথমে বিহিত পূজা পরে দর্পণে বিসর্জন ও অঞ্জলি প্রদান শেষে বিবাহীত হিন্দু নারীরা সিঁদুর খেলায় মেতে ওঠেন। দেবীদুর্গার কাছে তাদের স্বামীর জন্য দীর্ঘায়ু কামনা সহ সংসারের মঙ্গল কামনা করেন। এর পর সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয় পাঁচদিনের এই শারদীয়া দুর্গোৎসব।

হিন্দু পঞ্জিকা মতে দুর্গতিনাশিনী দেবী দুর্গা এ বছর কৈলাশ থেকে ধরাধামে এসেছিলেন ঘোড়ায় চড়ে এবং কৈলাশে ফিরেও গেছেন একই বাহনে করে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দিয়া তথ্য মতে এ বছর দেশে পূজা অনুষ্ঠীত হয়েছে ৩২হাজার ৪০৮টি ম-পে। এর মধ্যে নড়াইলে পূজা হয়েছে ৫৭১টি ম-পে। প্রতি বছরের মত এ বছরেও নড়াইলের অধিকাংশ পূজা ম-পের প্রতিমা গুলি বিসর্জন হয়েছে চিত্রা নদীতে।