এখন সৌদি নারীরা সেনাবাহিনীতে যোগ দিতে পারবেন

0
41
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

সৌদি আরবে এবার সেনাবাহিনীতে নারীরা যোগ দিতে পারবে। সৈনিক পদে তাদের নিয়োগের সুযোগ সৃষ্টি করা হচ্ছে। তবে এই সুযোগ দেশজুড়ে থাকছে না। শুধু সাতটি অঞ্চলের নারীরা এ পদের জন্য আবেদন করতেন পারবেন। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে-রিয়াদ, মক্কা, আল-কাসিম ও আল-মদিনা। খবর আল-আরাবিয়ার।
আবেদনকারী নারীদের বয়স ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে এবং শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে কমপক্ষে হাই স্কুল পাশ। তবে অবশ্যই সৌদি বংশোদ্ভূত হতে হবে। অন্যদিকে যেসব নারীরা বিদেশিদের বিয়ে করেছেন তারা আবেদন করতে পারবে না।
যাদের এই যোগ্যতা থাকবে তাদের কিছু টেস্ট ও সাক্ষাৎকার ও শারীরিক পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। শুধু তাই নয় যোগ্যতা হিসেবে আচরণ ভালো হতে হবে। তবে কোনো সরকারি বা সেনা প্রতিষ্ঠানে কাজ করে থাকলে বা কোনো বিদেশি নাগরিককে বিয়ে করলে তারা অযোগ্য বলে বিবেচিত হবেন।
চাকরির শর্তে আরও বলা হয়েছে, আবেদনকারী নারীর চাকরিক্ষেত্রের অবস্থান তার গার্ডিয়ান ও বসবাসের স্থান একই এলাকায় হতে হবে। আর তার উচ্চতা ১৫৫ সেন্টিমিন্টারের কম হওয়া যাবে না।
দেশটির প্রভাবশালী যুবরাজ মুহাম্মদ বিন সালমান দেশটির বেসরকারি খাতকে প্রসারিত করতে ধর্মীয় রীতিনীতি ও সামাজিক সংস্কারের উদ্যোগ হিসেবেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here