গুগল সার্চে কীভাবে ফিরে পাবেন ‘ভিউ ইমেজ’ অপশনটি? জেনে রাখুন

74

বিখ্যাত ছবি পরিষেবা প্রদানকারী সংস্থা ‘গেটি ইমেজস’-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ‘গুগল’। আর এই চুক্তির পরেই গুগল সার্চ অপশনে বন্ধ হয়ে যায় ইমেজ সার্চ। ফলে গুগল ইমেজে গিয়ে ‘ভিউ ইমেজ’ অপশনটি আর দেখা যাচ্ছে না। নিয়ন্ত্রিত হয়েছে images.google.com পরিষেবাও। ফলে মাথায় হাত পড়েছে অনেক প্রকাশক, ব্লগার বা সংবাদমাধ্যমের। আচমকা গুগল-এর এত বড় সিদ্ধান্তে তারা বেশ বিরক্ত। কিন্তু ব্যবসায়িক স্বার্থেই এই সিদ্ধান্ত নিয়েছে গুগল। তবে এক অস্ট্রেলিয় পড়ুয়া গুগল ক্রোম ও ফায়ারফক্স-এর এক্সটেনশন বানিয়ে সার্চ ইঞ্জিনের এই বড়সড় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

বর্তমানে শুধু ‘ভিউ ইমেজ’ করে আর ছবি দেখা বা ডাউনলোড করা যাচ্ছে না। ঠিক কী কারণে এই পরিষেবা বন্ধ করা হল, সেই বিষয়ে আনুষ্ঠানিকভাবে গুগল কিছু না জানালেও একাধিক প্রযুক্তি সংক্রান্ত খবরের ওয়েবসাইটের দাবি, কপিরাইট ব্যবস্থাকে আরও জোরদার করতে ও লভ্যাংশ বাড়াতেই এই পদক্ষেপ নিয়েছে বিশ্বের একনম্বর সার্চ ইঞ্জিন সংস্থাটি। বহুদিন ধরেই ছবি প্রদানকারী সংস্থা, ফটোগ্রাফারদের সংগঠনের অভিযোগ, গুগল সার্চে গিয়ে ‘ভিউ ইমেজ’ অপশন থেকে ছবি নামিয়ে অনেক প্রকাশক, ব্লগার বা সংবাদমাধ্যম সেই ছবি ব্যবহার করছে। দেওয়া হচ্ছে না চিত্রগ্রাহকদের উপযুক্ত পারিশ্রমিক বা কপিরাইটের টাকাও।
তবে ‘গেটি ইমেজস’-এর সঙ্গে গাঁটছড়া বাঁধার পর কপিরাইট নিয়ে এখন কড়া হচ্ছে গুগল কর্তৃপক্ষ। এখন কাউকে পছন্দের ছবি দেখতে হলে, সংশ্লিষ্ট ওয়েবসাইটের পেজ ভিজিট করে সেই ছবি দেখতে হচ্ছে। আর তাতেই সেই সাইটটি নিজেদের প্রাপ্য অর্থ পাচ্ছে। তাছাড়া শুধুই ছবিটি দেখে বহু ইউজার বেরিয়ে যাওয়ায় ছবিটিকে ঘিরে যে এনগেজমেন্ট তৈরি হওয়ার কথা, সেটাও হচ্ছিল না। সেই সঙ্গে প্রতিটি ছবির কপিরাইট নিয়েও ইউজারদের সতর্ক করে দেওয়া হচ্ছে সংস্থার তরফে।

জানা যাচ্ছে, অস্ট্রেলিয়ার সফটওয়্যার ডেভলপার জোসুয়া গল ক্রোম ও ফায়ারফক্স-এর এক্সটেনশন তৈরি করেছেন। আর সেই সুবাদেই ইমেজ সার্চ অপশনে ফিরছে ভিউ ইমেজ বোতামটি। এক্সটেনশনটি বিনামূল্যেই ডাউনলোড করা যাবে। তবে এর মাধ্যমে কেবলমাত্র ক্রোম ও ফায়ারফক্সেই দেখা মিলবে ভিউ ইমেজ অপশনটির। কীভাবে গুগল সার্চে ফিরে পাবেন অপশনটি জেনে রাখুন।

গুগল ক্রোম বা ফায়ারফক্স-এ গিয়ে গুগল ওয়েব স্টোর লিখে সার্চ করুন।
সেই পেজ-এ ঢুকে বাঁ-দিকের এক্সটেনশন অপশনটি ক্লিক করুন। এবার বাঁ-দিকে পেয়ে যাবেন আরেকটি সার্চ অপশন। View Image টাইপ করলেই খুলবে একটি নতুন পেজ।
সেখানে ডান-দিকে ‘অ্যাড টু ক্রোম বা ফায়ারফক্স’ বললে একটি অপশন আসবে। ক্লিক করুন। তাহলেই আপনার ক্রোম বা ফায়ারফক্সে সেটি যুক্ত হয়ে যাবে।
এবার যেভাবে গুগল থেকে ছবি সার্চ করে সেই পদ্ধতি প্রয়োগ করেই ছবির খোঁজ করুন। দেখুন স্ক্রিনে ফিরে এসেছে ভিউ ইমেজ অপশনটি।