Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

দেশে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি (ফোর-জি) সেবার উপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করার ছক কষছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। আর এ খাত থেকে বছরে প্রায় ২৫০ কোটি টাকা আদায়ের পরিকল্পনা করেছে সংস্থাটি। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে। এনবিআরের ভ্যাট এলটিইউ বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ফোর-জি সেবার উপর ৫ শতাংশ ভ্যাট আরোপ হতে যাচ্ছে। এ সংক্রান্ত খসড়া ইতোমধ্যে তৈরি করা হয়েছে। খুব শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসলে প্রজ্ঞাপন জারি হবে।
তিনি বলেন, এনবিআর ফোর-জি সেবা থেকে ২৫০ কোটি টাকা ভ্যাট আদায় করবে। এ টাকা মোবাইল অপারেটরগুলোকে অগ্রিম পরিশোধ করতে হবে। আশা করা যায়, চলতি মাসের মধ্যেই ২৫০ কোটি টাকা ফোর-জি সেবা বাবদ আদায় হয়ে যাবে। পরে গ্রাহক থেকে অপারেটরগুলো এ টাকা আদায় করে নেবে।
প্রসঙ্গত, এর আগে গত ১৩ ফেব্রুয়ারি টেলিযোগাযোগ সেবা খাতে ফোর-জি তরঙ্গ নিলামে পাঁচ হাজার ২৮৯ কোটি টাকা আয় করেছে সরকার। নিলামে বাংলালিংক ও গ্রামীণফোন মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকায় ফোর জি তরঙ্গ বরাদ্দ নিয়েছে।
এছাড়া টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দিয়ে গ্রামীণফোন ও বাংলালিংক ও রবির কাছ থেকে সরকার পেয়েছে এক হাজার ৪৪৫ দশমিক ০৮ কোটি টাকা।
দেশের চার অপারেটর ফোর-জি তরঙ্গ নিলামে থাকার আবেদন করলেও শেষ পর্যন্ত নিলামে অংশ নিয়েছে শুধু গ্রামীণফোন ও বাংলালিংক। দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোর-জি সেবা দেয়ার পরিকল্পনা করেছে।
সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা ক্লাবে মোবাইল অপারেটরগুলোকে ফোর-জির লাইসেন্স হস্তান্তর করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
গ্রামীণফোন, বাংলালিংক, রবি আজিয়াটা ও টেলিটকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হাতে ফোর-জির লাইসেন্স হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
ফোর-জি নীতিমালা অনুসারে ১৮ মাসের মধ্যে সবগুলো জেলা শহরে নতুন প্রজন্মের এ সেবা চালু করতে হবে। আর ৩৬ মাসের মধ্যে উপজেলা পর্যায়ে এ সেবা নিয়ে যেতে হবে। তবে শুরুর দিকে শুধু বড় শহরেই এ সেবা পাওয়া। কেননা, এখনো সারা দেশে থ্রি-জি নেটওয়ার্ক বিস্তৃত করতে পারেনি টেলিকম অপারেটরগুলো।