নড়াইলে ই-জিপি সচেতনতামূলক কর্মশালা

0
126

নড়াইল কণ্ঠ : নড়াইলে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ নভেম্বর) সকাল ১০টায় নড়াইল সার্কিট হাউজ মিলনায়তনে ই-জিপি কর্মসূচি পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি বিভাগের অধীন সিপিটিইউ বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্ট-২ এর আওতায় বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস্ (বিসিসিপি) এর ফ্যাসিলিটেশনে অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলা পর্যায়ে সরকারী ক্রয়কারী সংস্থার প্রতিনিধি, টেন্ডারার, মিডিয়া ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করে। কর্মশালায় সহায়ক হিসেবে ছিলন বিসিসিপি’র সহকারী পরিচালক বাদল হালদার ও প্রোগ্রাম কো-অডিনেটর মামুনুর রহমান।
এসময় বক্তব্য রাখেন, জেলা দুপ্রক সভাপতি প্রফেসর মুন্সি হাফিজুর রহমান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, দৈনিক ওশানের সম্পাদক আলমগীর সিদ্দিী, নড়াইল কণ্ঠের সম্পাদক কাজী হাফিজুর রহমানসহ প্রমুখ।
কর্মশালা থেকে জানা গেছে, সরকারী ক্রয় কার্যক্রমে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহিতা, সমআচারণ ও সুষ্ঠ প্রতিযোগিতা নিশ্চিতকল্পে এবং জনগণের অর্থের সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যেই ই-জিপি কার্যক্রম করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় প্রাথমিক পর্যায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড শুরু করা হয়। সরকারী ক্রয় কার্যক্রম সুষ্ঠভাবে সম্পাদনের জন্য বর্তমান ২৪টি মন্ত্রণালযের ৯৮টি সংস্থার ২হাজারের অধিক ক্রয়কারী অফিস ই-জিপি পদ্ধতিতে ক্রয় কার্যক্রম পরিচালনা করছে। ই-টেন্ডারিং এর জন্য ইতিমধে ১৬হাজারের অধিক টেন্ডারার ই-জিপি পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে। ৩৯টি ব্যাংকের ১হাজার ৭শত ১৫টি শাখার মাধ্যমে ই-জিপি পদ্ধতিতে টেন্ডারারদের নিবন্ধন ও নবায়ন ফি এবং টেন্ডার ডকুমেন্ট ফি গ্রহণ করছে।