নড়াইলে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

114

নড়াইল কণ্ঠ : নড়াইল সদর উপজেলার চাকই গ্রামে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা। শনিবার (১৩ জানুয়ারী) বিকালে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
স্থানীয় গ্রামবাসীর আয়োজনে প্রতিযোগিতায় নড়াইল, যশোর ও খুলনা জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ২৫টি ঘোড়া অংশ গ্রহণ করেন।
পয়েন্ট ভিত্তিক এই প্রতিযোগিতায় রুখালী থেকে ছেড়ে চাকই বটতলা গ্রাম পর্যন্ত প্রায় তিন কিলোমিটার পথ অতিক্রম করে প্রথম হয়েছে যশোরের অভয়নগর উপজেলার পুড়াখালী গ্রামের ওসমান চৌধুরীর ঘোড়া, দ্বিতীয় হয়েছে সদর উপজেলার বোড়ামারা গ্রামের মেহেদী হোসেনের ঘোড়া এবং তৃতীয় হয়েছে বালিয়াডাঙ্গা গ্রামের কামরুল হোসেনের ঘোড়া।
প্রতিযোগিতা শেষে ১ম বিজয়ীকে ৫হাজার, দ্বিতীয় বিজয়ীকে ৩ হাজার এবং তৃতীয় বিজয়ীকে ২হাজার ৫শত পুরস্কার দেওয়া হয়। পুরস্কারের টাকা তুলে দেন নড়াইল সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আনোয়ার হোসেন, বিছালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম আনিসুল ইসলাম, বিছালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ আকতার হোসেন টিংকু, বিছালী ক্যাম্প ইনচার্জ আব্দুল হক সহ অতিথিবৃন্দ। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজ সেবক আব্দুল খালেক বিশ্বাস।
রুখালী গ্রামের মতিউর রহমান মুন্না, চন্দন বিশ্বাস ও মামুন হোসেন জানান, প্রচন্ড শীতকে উপেক্ষা করে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার দর্শক বিলের মধ্যে ভীড় করে। আবহমান গ্রাম বাংলার এই প্রতিযোগিতাকালে পুরো এলাকা জুড়ে উৎসবে রূপ নেয়। আধুনিক সভ্য যুগের টেলিভিশন, ফেসবুক ইন্টারনেটের এ যুগে কিছুটা সময়ের জন্য মানুষ নির্মল আনন্দ উপভোগ করেছেন। কয়েকশত বছর ধরে স্থানীয় এলাকাবাসীর আয়োজনে ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা চলে আসছে।