ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হবে আফগানিস্তানের

102

নড়াইল কণ্ঠ : এবছরই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণাঙ্গ সদস্যের মর্যাদা লাভ করে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। আইরিশরা পাকিস্তানকে তাদের অভিষেক টেস্টের প্রতিপক্ষ হিসেবে ঘোষণা দিয়েছে আগেই। আফগানিস্তান তাদের প্রথম টেস্ট খেলতে চেয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে। তবে ২০১৮ সালে সূচির জটিলতার কারণে সময় ঠিক মিলছিল না। তবে সোমবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ঘোষণা দিয়েছে যে আফগানিস্তান তাদের প্রথম টেস্ট খেলবে ভারতের বিপক্ষে। ম্যাচটি আয়োজিত হবে ভারতেরই মাটিতে।
১৯৯২ সালে জিম্বাবুয়ে ও ২০০০ সালে বাংলাদেশ- আফগানিস্তান ও আয়ারল্যান্ডের আগে টেস্টে নবীনতম এই দুই সদস্যের অভিষেক হয়েছিল ভারতের বিপক্ষে। আফগানদের নিয়ে সংখ্যাটি দাঁড়াবে তিনে। বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি সোমবার জানিয়েছেন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সূত্র ধরেই দেশটির অভিষেক টেস্টে প্রতিপক্ষ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত, ‘সূচি অনুযায়ী আফগানদের প্রথম টেস্ট খেলার কথা ২০১৯ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। তবে ভারত ও আফগানিস্তানের ঐতিহাসিক সম্পর্ক বিবেচনা করেই আমরা তাদের প্রথম টেস্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।’
আফগানিস্তানের ক্রিকেট ইতিহাস বেশ পুরোনো। তবে সাম্প্রতিক সময়ে দেশটির ক্রিকেট সবার নজর কেড়েছে। ২০১১ সালে দেশটি ওয়ানডে মর্যাদা লাভ করে। আর ২০১৫ সালে দেশটি প্রথম ক্রিকেট বিশ্বকাপে অংশ নেয়। আন্তর্জাতিক ক্রিকেটে অল্পদিনের যাত্রাতেই নজর কেড়েছে দেশটির ক্রিকেট। মোহাম্মদ নবি, রশিদ খানের মত প্রতিভাবান ক্রিকেটারও উপহার দিয়েছে। ভাল পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ২০১৭ সালে তারা ও আইরিশরা ১১ ও ১২তম দেশ হিসেবে টেস্ট মর্যাদা লাভ করেছে।