নড়াইলে মানবপাচার প্রতিরোধ কমিটি সক্রিয়করণে কর্মশালা

127

নড়াইল কণ্ঠ : মানব পাচার প্রতিরোধে ইউনিয়ন,উপজেলা ওজেলা কমিটির সদস্যদের সক্রিয়করনে কর্মশালা অনুষ্টিত হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) নড়াইল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।
রাইট যশোরের আয়োজনে কর্মশালায় মূল বিষয়বস্ত উপস্থাপন করে রাইটস যশোরের পাচার প্রতিরোধ কর্মসূচীর প্রোগ্রাম ম্যানেজার এস এম আজহারুল ইসলাম। উদ্বোধনী আলোচনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মোঃ কামরুল আরিফ। জেলা পাচার প্রতিরোধ কমিটি সক্রিয়করণে বক্তব্য রাখেন জেলা মানব পাচার প্রতিরোধ কমিটির সদস্য সচিব নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু রিয়াদ, সহকারী কমিশনার মোঃ আল-আমিন, জেলা সমাজসেবা উপ-পরিচালক রতন কুমার হালদার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ আনিছুর রহমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান স্বপ্না সেন,নড়াইল প্রেসক্লাবের সভাপতি মো: আলমগীর সিদ্দিকী, এড. রমা রায়, নবান্নের নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম প্রমুখ।
কর্মশালায় কয়েকটি ইউনিয়ন পাচার প্রতিরোধ কমিটির সদস্যরা ছাড়াও নিকাহ রেজিষ্টার, নির্বাচিত জন প্রতিনিধি, আনসার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। জেলা পাচার প্রতিরোধ কমিটিতে সর্বশেষ পাচার বিষয়ক তথ্য উপস্থাপন, গুরুত্বপূর্ন ইস্যু বিষয়ে সমস্যা সমাধানে করনীয়, জেলায় বিদেশগামীদের তথ্য সংগ্রহ, ইউনিয়ন ও উপজেলা কমিটির রেজুলেশন সংগ্রহ বিষয়ে সুপারিশমালা গৃহিত হয়। কমিটির সভাপতি জেলা প্রশাসক মোঃ ইমদাদুল হক চৌধুরী জেলা কমিটির সক্রিয়করণে তার অঙ্গীকার ব্যক্ত করেন।
উল্লেখ্য ভারতসহ বিভিন্ন দেশে যে সকল মানবপাচার সংগঠিত হয় তার একটি বড় অংশ নড়াইল জেলা থেকে যায় বলে কর্মশালায় তথ্য উপস্থাপন করা হয়।