দ্রুততম বিশ্বরেকর্ড অশ্বিনের

152

নড়াইল কণ্ঠ : নাগপুর টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে এক ইনিংস ও ২৩৯ রানের ব্যবধানে জয় তুলে নিল ভারত। এটি যৌথভাবে ভারতের পক্ষে সর্বোচ্চ ব্যবধানের টেস্ট জয়। অতীতে বাংলাদেশের বিপক্ষেও একইভাবে জয় পেয়েছিল ভারত। কিন্তু এই রেকর্ড জয়ের মধ্যে আরেক রেকর্ডে নাম লেখালেন ডানহাতি অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তার নামের পাশে লেখা হল টেস্টে দ্রুততম ৩০০ উইকেট শিকারের প্রাপ্তি।
সবমিলিয়ে এই ম্যাচে আট উইকেট নিয়েছেন অশ্বিন। দুই ইনিংসেই চারটি করে উইকেট নিয়েছেন তিনি। মূলত তার ঘূর্ণিপাকেই দ্বিতীয় ইনিংসে ১৬৬ রানে গুটিয়ে গেছে লঙ্কান ব্যাটিং অর্ডার। দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিতে গিয়ে খরচ করেছেন ৬৩ রান। এর মধ্যে দিয়েই টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৩০০ উইকেট শিকারের তালিকায় সবার উপরে নিজের নাম লিখলেন ভারতীয় এই স্পিনার।
পরিসংখ্যান বলছে, সাদা পোশাকে ৩০০ উইকেট নিতে গিয়ে সবমিলিয়ে ৫৪ টেস্ট খেলেছেন অশ্বিন। পিছনে ফেলেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডেনিস লিলিকে। দ্বিতীয় অবস্থানে থাকা সাবেক এই অজি পেসার ৩০০ উইকেট নিতে খেলেছিলেন ৫৬ টেস্ট ম্যাচ।
ইতিহাসের অষ্টম স্পিনার হিসেবে ৩০০ টেস্ট উইকেট নিয়েছেন অশ্বিন। টেস্টে দ্রুততম ৩০০ উইকেট নেওয়ার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরণ। তিনি ৫৮ ম্যাচে এই মাইলফলক ছুঁয়েছেন। চতুর্থ অবস্থানে যৌথভাবে রয়েছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি কিংবদন্তি রিচার্ড হ্যাডলি, অস্ট্রেলিয়ার ম্যালকম মার্শাল ও দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। এই তিনজনই ৬১ টেস্টে ৩০০ উইকেট নিয়েছেন। পঞ্চম অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্নের নাম। সাদা পোশাকে ৩০০ উইকেট নিতে তিনি খেলেছেন ৬৩ ম্যাচ।