চ্যাম্পিয়নস লিগে রোনালদোর রেকর্ড

109

নড়াইল কণ্ঠ : চ্যাম্পিয়নস লিগে নিজের রেকর্ডকেই ছাড়িয়ে গেছেন রোনালদো।
লিগায় নিজের ছায়া হয়ে ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফর্ম খুঁজে পাচ্ছিলেন না অনেক দিন। অবশেষে চ্যাম্পিয়নস লিগে এসে গোলের দেখা পেলেন পর্তুগিজা তারকা। শুধু গোলই নয়, রেকর্ডের সঙ্গীও হয়েছেন রিয়াল মাদ্রিদের এই প্রাণভোমরা।
শক্তির বিচারে রিয়াল মাদ্রিদের চেয়ে যোজন যোজন পিছিয়ে ছিল আপোয়েল নিকোশিয়া। সাইপ্রাসের এই দলের বিপক্ষেই জোড়া গোল করে চ্যাম্পিয়নস লিগে রেকর্ড গড়েছেন পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ ১৮ গোলের রেকর্ড গড়েছেন তিনি।

লা লিগায় গোলের দেখা পাচ্ছিলেন না তিনি। এ নিয়ে সমালোচনাও কম হয়নি। চ্যাম্পিয়নস লিগে এসে অবশেষে খুঁজে পেলেন নিজেকে। মঙ্গলবার খোলস ছেড়ে বেড়িয়ে দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেছেন রোনালদো। আর এই গোলে নিজের করা আগের রেকর্ডটিও ভেঙে ফেলেছেন তিনি। রোনালদো ২০১৫ সালে সর্বোচ্চ গোল করেছিলেন ১৬টি।
রোনালদোর আগে ২০১২ সালে এমন রেকর্ডের মালিক ছিলেন লিওনেল মেসি। চ্যাম্পিয়নস লিগে এক পঞ্জিকা বর্ষে গোল করেন ১৩টি। সেই মেসিকে ছাড়িয়ে নিজের আগের রেকর্ডকেও এবার ছাড়িয়ে গেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
আরেক দিয়েও চ্যাম্পিয়নস লিগে অনন্য রেকর্ড রয়েছে রোনালদোর। ১০ মৌসুম ধরে গোলে অ্যাসিস্ট করাদের তালিকাতেও শীর্ষে রয়েছেন তিনি। এখন পর্যন্ত বানিয়েছেন ২৭ বার! তার পরেই রয়েছেন লিওনেল মেসি।
এছাড়া একই ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের তালিকাতেও শীর্ষে পৌঁছে গেছে রোনালদোর নাম। ৯৮ গোল করে শীর্ষে রিয়াল মাদ্রিদ তারকা। ৯৭ গোল নিয়ে পরেই রয়েছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি।