এডাবের উদ্যোগে নড়াইলে জাতীয় শুদ্ধাচার কৌশল সেমিনার

159

নড়াইল কণ্ঠ : নড়াইলে এডাবের উদ্যোগে জাতীয় শুদ্ধাচার কৌশল ও এনজিওদের করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এডাব নড়াইল জেলা শাখার উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
স্বাবলম্বী’র নির্বাহী পরিচালক ও সাবেক নড়াইল জেলা এডাবের সভাপতি কাজী হাফিজুর রহমানের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো: এমদাদুল হক চৌধুরী, বিশেষ অতিথি জেলা সমাজসেবার উপ-পরিচালক রতন কুমার হালদার, সহকারী কমিশনার (ভূমি) মো: আজিম উদ্দীন, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সৈয়দা জাহানারা অহীদ এবং এডাব কেন্দ্রীয় সচিবালয়ের কর্মসূচি সমন্বয়ক কাউসার আলম কনক।
এডাব নড়াইল শাখার সভাপতি অ্যাডভোকেট রাকেয়া বেগমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন এডাব জেলার সাধারণ সম্পাদক মো: হারুন অর রশীদ এবং সেমিনারে জাতীয় শুদ্ধাচার কৌশল ও এনজিওদের করণীয় প্রবন্ধ উপস্থাপন করেন এডাব খুলনা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মো: রেজাউল করিম।
এ সময় অন্যান্যের মধ্যে মতামত রাখেন, রাবেয়া ইউসুফ, রওশন আরা, হোসনে আরা, সাইফুল ইসলাম তুহিন, বিপুল পান্ডে প্রমুখ। সেমিনারে সরকারী, সিভিল সোসাইটি, স্থানীয় ও জাতীয় পর্যায় বেসরকারী সংগঠনের প্রতিনিধির ৪০জন অংশগ্রহণ করে।
সেমিনারে বক্তারা বলেন, শুদ্ধাচার পরিবার থেকে শিখতে হবে। বড় বড় দালানকোঠা, ব্রীজ বানালেই উন্নত হওয়া যায় না, প্রকৃত উন্নত হতে হলে মন মানসিকতা শুদ্ধ করতে হবে।
কথা ও কাজের যেদিন সমন্বয় হবে সেদিনই প্রকৃত শুদ্ধাচার চর্চা হচ্ছে বলে বলা যাবে। এনজিওরা ‘৭০ দশক থেকে এদেশের হতদরিদ্র মানুষের অধিকার ও উন্নয়নে অন্যন্য ভূমিকা রেখে আসছে। শুদ্ধাচার চর্চা সংস্কৃতি গড়ে তুলতে এনজিওরা বড় ভূমিকা রাখতে পারে। এনজিওরা স্ব স্ব কার্যালয়ে তথ্য বোর্ড স্থাপন, সিটিজেন চার্টাট প্রদর্শন, গণশুনানি, সংগঠনের গঠতন্ত্রের চর্চা নিশ্চিত করতে পারলেই শুদ্ধাচার চর্চা গতিশীল হবে।