কোহলি ক্ষেপে গেলেন আম্পায়ারের ওপর

129

নড়াইল কণ্ঠ : এবার আম্পায়ারের ওপর ক্ষেপে গেলেন কোহলি। ক্ষেপে গিয়ে আম্পায়ারকে পাঁচ আঙুল দেখাচ্ছেন বিরাট কোহলি। চলতি বছরের ২৮ অক্টোবর থেকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নীতিমালায় যোগ হয়েছে নতুন কিছু নিয়ম। এর মধ্যে একটি হল, ‘ফেক ফিল্ডিং’। এই নিয়মে এরই মধ্যে কয়েকটি দল সুবিধা পেয়েছে। কিন্তু চলতি ভারত-শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে লঙ্কান ফিল্ডার ফেক ফিল্ডিং করলেও ভারত পায়নি সুবিধা। আর এতেই ক্ষেপে গেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।
আইসিসির নতুন নিয়ম অনুযায়ী ব্যাটসম্যানকে ভয় দেখানোর জন্য মিথ্যা ফিল্ডিং করে ভয় দেখানো যাবে না। তাহলে প্রতিপক্ষের রানের খাতায় অতিরিক্ত পাঁচ রান যোগ হবে। কিন্তু চলতি টেস্টে শ্রীলঙ্কার ফিল্ডার এমন ফিল্ডিং করলেও অতিরিক্ত রান পায়নি ভারত। এসময় ড্রেসিংরুমের বারান্দায় বসে থাকা কোহলি হাত দিয়ে পাঁচ দেখিয়ে আম্পায়ারের দৃষ্টিও আকর্ষন করেন।
শনিবার ভারত- শ্রীলঙ্কার ইডেন টেস্টের তৃতীয় দিন লঙ্কান দলের অধিনায়ক দীনেশ চান্দিমাল ৫৩ তম ওভারে বল না ধরেই ফিল্ডিংয়ের ভান করেন। উইকেটে তখন ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি। তৃতীয় দিনের প্রথম সেশনে তখন আট উইকেট হারিয়ে ধুঁকছে ভারতীয় দল।
এসময় ভুবনেশ্বর কুমার শ্রীলঙ্কার পেসার দাসুন সনাকার একটি গুড বল কভারে পাঠিয়েই দৌড়ে রান নেন। বল তাড়া করতে করতে চণ্ডীমল তার নাগাল না পেয়েও মাঠে ইচ্ছাকৃতভাবে পিছলে যান ও তৎক্ষণাৎ উঠে পড়ে বল ছোড়ার অভিনয় করেন। বল কিন্তু তখন তার হাতে ছিল না। তা ধরেন অন্য ফিল্ডার। ব্যাটসম্যানদের দ্বিতীয় রান নেওয়া থেকে বিরত করার জন্যই শ্রীলঙ্কার অধিনায়কের ওই ফিল্ডিংয়ের ভান বা ‘ফেক-ফিল্ডিং’।
কিন্তু দুই আম্পায়ার নাইজেল লং এবং জোয়েল উইলসন শাস্তি না দেওয়ার সিদ্ধান্ত নেন। আর এতেই ক্ষোভ প্রকাশ করেন কোহলি।