ভবদহ সমস্যার দাবিতে ৪দিনের পদযাত্রা শুরু

142

নড়াইল কণ্ঠ : ভবদহ সমস্যা সমাধানে পাঁচ দফা বাস্তবায়নে চার দিনের পদযাত্রা শুরু হয়েছে। বৃহস্পতিবার ভবদহ স্লুইচ গেট থেকে পদযাত্রা শুরু হয়। বিল কপালিয়ায় টিআরএম বাস্তবায়ন, নদী সংযোগ, আমডাঙ্গা খাল খনন, হরিহর, আপার ভদ্রা ও বুড়িভদ্রায় পুনঃখনন, পানিপ্রবাহে সকল বাঁধা উচ্ছেদসহ পাঁচ দফা দাবিতে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির এক সমাবেশের মাধ্যমে পদযাত্রা শুরু করেছে।
ভবদহ স্লুইচ গেটে সংগ্রাম কমিটির আহ্বায়ক রঞ্জিত বাওয়ালির সভাতিত্বে বক্তারা বলেন, স্বার্থান্বেষী মহলটি সরকারকে ভুল বুঝিয়ে বিভ্রান্তি করে টিআএম বাস্তবায়ন না করে লাখ লাখ টাকা অপচয় করে স্কেভেটর মেশিন দিয়ে নদী খনন করছে। এতে মহলটি যেন- তেন কাজ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।
বিল খুকশিয়ায় টিআরএম চালুর পর ওই অঞ্চলের মানুষের উপকারের কথা ব্যাখা করে বক্তারা আরও বলেন, ভবদহ এলাকার এক শ্রেণির ঘের মালিক, ধনীক শ্রেণি ও স্বার্থান্বেষী জনপ্রতিনিধিদের কারণে বিল কপালিয়ায় টিআরএম চালু হচ্ছে না। প্রকৃত জমি মালিকদের সহজ পদ্ধতিতে ক্ষতিপূরণের টাকা পরিশোধ করা হলে বিল কপালিয়ায় টিআরএম বাস্তবায়নে কোনো জটিলতা থাকবে না বলেও তারা দাবি করেন।
সংগঠনের যুগ্ম আহ্বায়ক মুক্তিযোদ্ধা গাজী আব্দুল হামিদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন- ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের নেতা সাতক্ষীরা-১ আসনের এমপি মোস্তফা লুৎফুল্লাহ, সংগ্রাম কমিটির প্রধান সমন্বয়কারী বৈকুণ্ঠ বিহারি রায়, সংগ্রাম কমিটির কেশবপুর উপজেলা শাখার সভাপতি অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিকী, অরুনা চৌধুরী, শিবতোষ মণ্ডল বাপ্পীসহ আরো অনেকে।
ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ জানান, চার দিনব্যাপী পদযাত্রা জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হবে। এরপর ৫ দফা দাবি দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হবে।