নড়াইলে ভোক্তা অধিকার আইনে বাজার তদারকী অভিযান

109

নড়াইল কণ্ঠ : নড়াইলের লোহাগড়ার ৩টি প্রতিষ্ঠান থেকে ১০হাজার টাকা স্বীকারোক্তিমূলক জরিমানা আরোপ ও আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার (২৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় লোহাগড়ার লক্ষ্মীপাশা বাজার এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো: সোহেল শেখের নেতৃত্বে বাজার তদারকী অভিযানে ( ভোক্তা আইনের ৪৩ ও ৪৪ ধারায় ) এ জরিমানা আদায় করা হয়। লক্ষ্মীপাশার স্ট্যান্ডের হোটেল সাবিক মিষ্টান্ন’র মালিক গৌরাঙ্গ রায় থেকে ৩হাজার, রেজিস্ট্রি অফিসের সামনে চম্পক সাহা’র থেকে ৫হাজার এবং লোহাগড়া বাজার ব্রীজের সংলগ্ন সাহা সুইট’র সঞ্জয় সাহার নিকট থেকে ২হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এরমধ্যে চস্পক সাহার  দোকানের কোন নাম নেই, ট্রেড লাইসেন্স নেই, ব্যবসা করার নেই কোন আইনগতভিত্তি। তবুও সে বহালতবিয়াতে নোংরা পরিবেশে দীর্ঘদিন ধরে সরকারের সংশ্লিষ্ট মহলকে ফাঁকি দিয়ে চম্পক সাহা মিষ্টি ব্যবসা চালিয়ে যাচ্ছেন। এমন কি তিনি যে প্যাকেটে মিষ্টি বিক্রি করেন সেটাও তার নিজ নামে নয়, দেশের একটি নামিদামি মিষ্টান্ন দোকানের মোড়ক দিয়ে প্যাকেট করা। জানাগেল সেটাও নাকি তৈরী হয় লোহাগড়ার দিঘলিয়া বাজারে। সেখান থেকে তিনি কিনে দোকানে চালান। এসব তথ্য জেনে বুঝে বাজার তদারকী টীম চম্পক সাহার দোকানের প্যাকেট জব্দ করেন এবং ৭দিনের মধ্যে নিজ নামে প্যাকেটসহ ব্যবসার অন্যান্য সকল বৈধ কাগজপত্র করার পরামর্শ দেন।

এছাড়া এ অভিযানে আরো ৩/৪  প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ বিষয়ে সচেতনতামূলক লিপলেট বিতরণ করা হয় এবং সর্কত করে আলোচনা রাখেন টীমের সদস্যরা।

এ বাজার তদারকী অভিযানে স্থানীয় লোহাগড়া পুলিশ প্রশাসনের সার্বিক সহযোগিতায় টীম সদস্য হিসেবে ছিলেন ক্যাব নড়াইল জেলার সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমান।