নড়াইলে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে এ্যাডভোকেসি সভা

250

নড়াইল কণ্ঠ : ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে আমাদের করণীয় বিষয়ে নড়াইলে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ অক্টোবর) নড়াইল সিভিল সার্জনের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
নড়াইল সিভিল সার্জন অফিসের আয়োজনে স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।
নড়াইলের সিভিল সার্জন ডাঃ আসাদ-উজ-জামান মুন্সীর সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন পরিবার পরিকল্পনা বিভাগ নড়াইলের উপ- পরিচালক মোঃ শামসুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা আব্দুল আজিজ, নড়াইল পৌর মেয়র (ভারপ্রাপ্ত) মোঃ রেজাউল বিশ^াস, বিএমএ নড়াইল জেলা শাখার সভাপতি ডাঃ মনোয়ার হোসেন তাপস, সিভিল সার্জন কার্ডালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোল্যা ফোরকান আলী, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ ইউনুস আলী প্রমুখ।
সভায় স্বাস্থ্য সংলিষ্ট বিভাগের কর্মকর্তা, চিকিৎসক, জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, গণমাধ্যমকর্মী, এনজিও প্রতিনিধি, বিদ্যালয়ের শিক্ষক, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিসহ ৭০ জন সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
সভায় জানানো হয়, বর্ষার সময় ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের প্রকোপ বাড়তে পারে, ডেঙ্গু ও চিকুনগুনিয়া ভাইরাস জণিত জ¦র, যা এডিস মশার মাধ্যমে ছড়ায় । তাই এই রোগ প্রতিরোধে নিজের ঘরে ও বাড়ীর এবং রাস্তায় জমে থাকা পানি ৩ দিন পরপর ফেলে দিলে এডিস মশার লার্ভা মরে যাবে। এ সব জমে থাকা পানিতে এ রোগের বাহক এডিস মসা ডিম পাড়ে। এছাড়া দিনে ও রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহারের পরামর্শ প্রদান করা হয়।