নড়াইলে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

191

নড়াইল কণ্ঠ : “সাবধানে চালাবো গাড়ি নিরাপদে ফিরবো বাড়ি” এই শ্লোগানকে সামনে নিয়ে নড়াইলে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে জনসচেনতা সৃষ্টির লক্ষ্যে সরকারি উদ্যোগে নড়াইল জেলা প্রশাসন ও বিআর টিএ যশোর সার্কেলের যৌথ আয়োজনে এ র‌্যালি ও আলোচনা সভা আয়োজন করা হয়।
এ উপলক্ষে রবিবার (২২ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একইস্থানে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় নড়াইলের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ারুল ইসলামের সভাপতিত্বে বক্তৃতা করেন প্রধান অতিথি নড়াইলের জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, সড়ক ও জনপথ অধিদপ্তর নড়াইলের নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল আরিফ, সদর উপজেলা নির্বাহী অফিসার সালমা সেলিম, বিআরটিএ যশোর সার্কেল, নড়াইলের মোটরযান পরিদর্শক নাসিরুল আরেফিন, জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাদেক আহম্মেসদ খান, জেলা নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি সৈয়দ খায়রুল ইসলাম প্রমুখ।
বক্তারা, দুর্ঘটনা এড়াতে সড়কগুলিতে নিয়ম নীতি মেনে গাড়ি চালানোর জন্য সকলের প্রতি অনুরোধ জানান। পাশাপাশি দুর্ঘটনা এড়াতে স্পীড ব্রেকারগুলিতে সাংকেতিক চিহ্নের ব্যবহার ও অপ্রয়োজনীয় স্পীড ব্রেকার অপসারণেরও দাবি জানানো হয়।
কর্মসূচিতে সরকারি কর্মকর্তা, সড়ক ও জনপথ অধিদপ্তর, নিরাপদ সড়ক চাই জেলা কমিটি, শ্রমিক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন ২২ অক্টোবর সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। এরপর থেকে তিনি ‘‘নিরাপদ সড়ক চাই’’ সংগঠনে প্রতিষ্ঠার মাধ্যমে দীর্ঘদিন ধরে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চালিয়ে আসছিলেন। প্রতি বছরই তিনি ২২ অক্টোর নিরাপদ সড়ক দিবস পালন করা হলেও এ বছর থেকে মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করা হয়। প্রথমবারের মতো সরকারি উদ্যোগে সারাদেশের ন্যায় নড়াইল জেলাতেও স্বত:স্ফুর্তভাবে দিবসটি পালিত হয়েছে।