জিম্বাবুয়ে ড্র করলেই আটে বাংলাদেশ

145

নড়াইল কণ্ঠ : দক্ষিণ আফ্রিকা সিরিজে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগে নেই আর কোনো টেস্ট। তার পরও বাংলাদেশ উঠে যেতে পারে টেস্ট র্যা ঙ্কিংয়ের আট নম্বরে। যদি ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট সিরিজ ড্র করতে পারে জিম্বাবুয়ে।
শনিবার শুরু হচ্ছে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের দুই টেস্ট ম্যাচের সিরিজ। এই সিরিজ জিততে না পারলেই আট থেকে নয়ে নেমে যাবে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ উঠবে আটে।
৭৫ রেটিং পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করছে আটে থাকা ওয়েস্ট ইন্ডিজ। নয়ে থাকা বাংলাদেশের পয়েন্ট ৭২। দশে থাকা জিম্বাবুয়ের এখন র্যা ঙ্কিংয়ে কোনো পয়েন্ট নেই।
সিরিজ ২-০ ব্যবধানে জিতলেও ওয়েস্ট ইন্ডিজ পাবে মাত্র ১ পয়েন্ট। ১-০তে জিতলে পয়েন্ট থেকে যাবে ৭৫।
তবে সিরিজ ড্র হলেই ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট কমে হবে ৭২। সমান পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে আটে উঠবে বাংলাদেশ।
জিম্বাবুয়ে ১-০তে জিতলে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হবে ৬৯, জিম্বাবুয়ের ১৭। জিম্বাবুয়ে ২-০তে জিতে গেলে এক সিরিজ থেকেই মিলবে ২১ পয়েন্ট, ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট কমে হবে ৬৭।
এই সিরিজ দিয়েই আবার জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরছেন ব্রেন্ডন টেইলর ও কাইল জার্ভিস। সাবেক অধিনায়ক টেইলরের বিশ্বাস, সামনের সময়টুকু হতে পারে জিম্বাবুয়ের ক্রিকেটের সেরা সময়।
দুটি টেস্টই হবে বুলাওয়েয়োতে। দ্বিতীয় টেস্ট ২৯ অক্টোবর থেকে।