সাগরে নিম্নচাপ, মংলা বন্দরে পণ্য খালাস-বোঝাই বন্ধ

102

নড়াইল কণ্ঠ : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে মংলা সমুদ্র বন্দরসহ উপকূলীয় এলাকায় তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বন্ধ রয়েছে বন্দরে অবস্থানরত জাহাজের পণ্য খালাস ও বোঝাই। শুক্রবার (২০ অক্টোবর) সকাল থেকে এ অবস্থার সৃষ্টি হয়।
বন্দরের হারবার বিভাগ জানায়, এই মুহূর্তে মংলা বন্দরে একটি ক্লিংকার (সিমেন্টের কাঁচামাল), তিনটি সার , চারটি চাল, একটি মেশিনারি এবং একটি সারবাহী জাহাজ অবস্থান করছে। আরও তিনটি জাহাজ পণ্য নিয়ে বন্দরে ভেড়ার শিডিউল রয়েছে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এসব জাহাজে পণ্য খালাস ও বোঝাই ব্যাহত হচ্ছে।
বন্দর ব্যবহারকারী নুরু অ্যান্ড সন্সের মালিক এইচ এম দুলাল জানান, সাগরে নিম্নচাপের কারণে বন্দর এলাকায় মুষল ধারে বৃষ্টি হওয়ায় জাহাজের পণ্য খালাস বোঝাই সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছেন তারা। এদিকে নিম্নচাপের কারণে সাগর উত্তাল রয়েছে। নিম্নচাপটি মংলা বন্দর থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে অবস্থান করছে।
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এটি স্থল নিম্নচাপ হিসেবে উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর, উত্তর ও পূর্বদিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দূর্বল হয়ে যেতে পারে।