লোহাগড়ায় নারী শিক্ষা বিকাশে বালিকা বিদ্যালয়

115

নড়াইল কণ্ঠ : নড়াইলের লোহাগড়া উপজেলার নোয়াগ্রামে প্রতিষ্ঠিত এমদাদ-হন্জো আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সকাল ১০টায় শান্তির প্রতীক পায়রা উড়িয়ে বিদ্যালয়টির উদ্বোধন করেন প্রধান অতিথি নড়াইল জেলা প্রশাসক মোঃ হেলাল মাহমুদ শরীফ। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশিষ্ট শিক্ষানুরাগী ড. সৈয়দ এমদাদুল হকের সভাপতিত্বে উদ্বোধনী সভায় বক্তৃতা করেন বিশেষ অতিথি লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ ফয়জুল আমীর লিটু, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সেলিম রেজা, নোয়াগ্রাম ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান এ.কে.এম ফয়জুল হক রোম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী শামসুল হক প্রমুখ।

নোয়াগ্রামের কৃতি সন্তান জাপানোর টোকিও বিশ্ববিদ্যালয় থেকে গ্লোবাল হেল্থ এর ওপর পিএইচডি ডিগ্রীধারী ও তাঁর জাপানীজ বন্ধু বিশিষ্ট ব্যবসায়ী রিওসুকে হনজো’র আর্থিক সহযোগিতায় নোয়াগ্রাম ইউনিয়ন পরিষদ সংলগ্ন ৪৫ শতক জমির ওপর ১৮ হাজার বর্গফুটের  দ্বিতল বিশিষ্ট ভবন নির্মাণের মধ্যদিয়ে বিদ্যালয়ের আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ড. সৈয়দ এমদাদুল হক জানান, এলাকায় নারী শিক্ষা বিকাশের লক্ষ্যে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে। আধুনিক শিক্ষার সাথে তাল মিলিয়ে কম্পিউটার ও ইন্টারনেটসহ বাস্তবমুখী শিক্ষার মাধ্যমে সুনাগরিক হিসেবে গড়ে তোলা হবে।
উত্তর লোহাগড়ার মধ্যে একমাত্র বালিকা বিদ্যালয়টিতে অত্যাধুনিক ও সময়োপযোগী শিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের আর্ন্তজাতিক মানের গড়ে তোলা হবে। এটি অঞ্চলের মধ্যে এটি মডেল স্কুল হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা থাকবে। পাশাপাশি বিদ্যালয়ে বিভিন্ন এলাকা থেকে ছাত্রীদের যাতায়াতের জন্য নিজস্ব পরিবহনের ব্যবস্থা থাকবে।

তিনি আরো জানান যে, প্রতিবছর ছয়জন জাপানীজ স্বেচ্ছাসেবী বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের স্বাস্থ্য-শিক্ষা, সু-আচরণসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করবে। মেধাবী শিক্ষার্থীদের মধ্যে প্রতিবছর তিনজন শিক্ষার্থী তিনমাসের জন্য জাপানে শিক্ষাসফরে যেতে পারবেন।