শুভ জন্মদিন মাশরাফি

250

‘লিজেন্ড’ মাশরাফিকে শুভেচ্ছা জানালো আইসিসি

নড়াইল কণ্ঠ : বাংলাদেশ ক্রিকেটের বর্তমান যে উঠতি গ্রাফ, তা বলা চলে মাশরাফি বিন মর্তুজার কল্যাণেই হয়েছে। অবশ্যই সাবেকদের অবদান রয়েছে প্রচুর। তবে আজকের দিনে শক্তিশালী দলগুলোর বিপক্ষে মাঠের লড়াইয়ে জয় ছিনিয়ে আনা এই ওয়ানডে অধিনায়কের হাত ধরেই হয়েছে।
আজ (৫ অক্টোবর) কীর্তিমান এ তারকার ৩৩তম জন্মদিন। নড়াইল এক্সপ্রেস খ্যাত এ তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন, দেশে থেকে বিদেশের অসংখ্য ভক্ত-সমর্থকরা। সঠিক ‘শব্দ’ দিয়ে তাকে মেপেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি’ও। ডানহাতি এ ফাস্ট বোলারকে ‘লিজেন্ড’ বলে আখ্যা দিয়ে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের পিতা-মাতা।
আইসিসি নিজেদের অফিসিয়াল ফেসবুকে মাশরাফির এখন পর্যন্ত ক্যারিয়ারের ছোট্ট একটি পরিসংখ্যান দিয়ে লিখেছে, ‘হ্যাপি বার্থডে টু বাংলাদেশ ক্রিকেট: দ্য টাইগার ‘লিজেন্ড’ মাশরাফি বিন মর্তুজা!’
সংস্থাটি পরিসংখ্যানে লিখেছে:
টেস্ট-৭৮ উইকেট (৩৬ ম্যাচ), সেরা বোলিং ফিগার ৪/৬০
ওডিআই-২৩২ উইকেট (১৭৯ ম্যাচ), সেরা বোলিং ফিগার ৬/২৬
টি-টোয়েন্টি-৪২ উইকেট (৫৪ ম্যাচ), সেরা বোলিং ফিগার ৪/১৯
১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে জন্ম নেওয়া মাশরাফির অধিনায়কত্বে গত কয়েক বছরে অসাধারণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। যদিও চোটের কারণে ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে খেলতে পারেননি। কিন্তু তার চার বছর পর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে তার নেতৃত্বেই অসাধারণ সাফল্যে আনন্দে কেঁদেছে বাংলাদেশের মানুষ। শুধু বিশ্বকাপে সাফল্য নয়, বাংলাদেশের ক্রিকেটকে বদলে দেওয়ার অন্যতম নায়কও তিনি।
ক্রিকেটে অবশ্য মাশরাফির অনেক চড়াই-উতরাই পার হতে হয়েছে । সাফল্যের পথ কখনো মসৃণ, কখনো ছিলো বন্ধুর। বেশ কয়েকবার ইনজুরির কারণে তাকে ছিটকে যেতে হয়েছিল। কিন্তু অনমনীয় অদম্য শক্তিতে ফিরে এসেছেন প্রতিবারই। তার নেতৃত্বগুণে বর্তমানে ওয়ানডেতে দক্ষিণ এশিয়ার পরাশক্তি তো বটেই, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের নাম উচ্চারিত হয় শক্তিশালী দল হিসেবেই। টি-টোয়েন্টিতেও তার হাত ধরেই এসেছে বহু সাফল্য। যদিও তিনি এই ফরম্যটে অবসর নিয়েছেন।