‘কোনও মেয়ের স্বপ্নটা পূরণের পর যেন ভেঙে না যায়’

413

নড়াইল কণ্ঠ : জান্নাতুল নাঈম এভ্রিল (ছবি: সাজ্জাদ হোসেন)‘আমি এখানে (মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতা) মুকুটের জন্য আসিনি। যে বার্তা দিতে এসেছিলাম সেটার কারণেই আমার জেতা মুকুটটা চলেই গেলো। মানে বাল্যবিবাহ। এটাই আমার একমাত্র খুঁত। তাই বাল্যবিবাহ বন্ধের জন্য যত ধরনের কাজ করা দরকার সব চেষ্টাই চালিয়ে যাবো। যেন কোনও মেয়ের স্বপ্নটা পূরণ হওয়ার পর সেটা ভেঙে না যায়’— বলছিলেন ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ খেতাব হারানো জান্নাতুল নাঈম এভ্রিল। বুধবার (৪ অক্টোবর) সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে তিনি আবেগাপ্লুত হয়ে কথা বলেছেন।
এদিন রাজধানীর গুলশানে একটি পাঁচতারকা হোটেলে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ মুকুট পাওয়া জেসিয়া ইসলামকে শুভকামনা জানাতে গিয়েছিলেন এভ্রিল। সেখান থেকে বেরিয়ে ফেসবুক লাইভে আসেন চট্টগ্রামের এই তরুণী। আবেগপ্রবণ হয়ে তিনি বলেন, ‘আমি চাই, কোনও কিছু অর্জনের পর যেন কোনও মেয়েকে তা হারাতে না হয়। সেজন্য আমি সব মেয়ের পাশে দাঁড়াতে চাই যারা আমার মতো অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছে কিংবা হবে। এটা আমার নিজের ও আপনাদের কাছে একটা অঙ্গীকার।’
নিয়ম অনুযায়ী বিবাহিতা কিংবা সন্তানের মা হয়েছেন এমন কেউ মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। কিন্তু জান্নাতুল নাঈম এভ্রিলের বিয়ের খবর ফাঁস হয়েছে। মঙ্গলবার (৩ অক্টোবর) ফেসবুক লাইভে তিনি তা স্বীকারও করে নিয়েছেন। বুধবারের লাইভে এভ্রিল দৃঢ়কণ্ঠে বলেন, ‘বাল্যবিবাহ যেহেতু হয়েই গেছে, এটা নিয়ে মন খারাপ করি না। আজকের এই অপ্রাপ্তিকে (মুকুট হারানো) জেদ ও বড় অনুপ্রেরণা হিসেবে নিচ্ছি। এটাকে কাজে লাগিয়ে অন্য মেয়েদের পাশে দাঁড়াতে চাই। আপনারা আমার জন্য দোয়া করবেন যেন আমি অনেকদূর যেতে পারি।’
লাইভের শুরুতে এভ্রিল বলেছেন, ‘আমি কিন্তু ভালো আছি। মন খারাপ করার মতো কিছু নেই। যারা আমার পাশে থেকেছেন, সবাইকে অনেক ধন্যবাদ। আমি সবার কাছে সত্যিই কৃতজ্ঞ।’ এছাড়া ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ জেসিয়া ইসলামকে অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন জান্নাতুল নাঈম।
এদিকে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ খেতাব হারালেও ফেসবুক লাইভে এসে বাল্যবিবাহের বিরুদ্ধে কথা বলে মানুষের সহানুভূতি পেয়েছেন জান্নাতুল নাঈম এভ্রিল। তাই আইসক্রিম ব্র্যান্ড লাভেলোর শুভেচ্ছাদূত নির্বাচিত হয়েছেন তিনি। এখন থেকে দেশের বিভিন্ন স্থানে বাল্যবিবাহের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে দেখা যাবে তাকে। বুধবারের সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার টাইটেল স্পন্সর লাভেলোর ব্যবস্থাপনা পরিচালক মো. একরামুল হক।