যশোরে দু’দিনব্যাপি তথ্য মেলা উদ্বোধন

135

মেলায় অংশ নিয়েছে ৩২টি প্রতিষ্ঠান

নড়াইল কণ্ঠ : তথ্যই শক্তি : জানবো জানাবো, দুর্নীতি রুখবো- এই শ্লোগানকে সামনে রেখে যশোরে বর্ণাঢ্য আয়োজনে দুইদিনব্যাপি তথ্য মেলা শুরু হয়েছে। বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে যশোর কালেক্টরেট চত্ত্বরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৭ উপলক্ষে জেলা প্রশাসন ও সনাক-টিআইবি, যশোরের যৌথ আয়োজনে বেলুন উড়িয়ে তথ্য মেলার উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক মো: আশরাফ উদ্দিন।
এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: রেজা-এ-রাব্বী, ডিডিএলজি মো: মাজেদুর রহমান খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কেএম মামুনুজ্জামান, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক মো: জসিম উদ্দিন ফেরদৌস, এনডিসি মো: আরিফুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট নূসরাত আরা খানম, সচেতন নাগরিক কমিটি (সনাক), যশোরের সভাপতি এম আর খায়রুল উমাম, সহ-সভাপতি সুকুমার দাস, সুরাইয়া শরীফ, সাবেক সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান, আবু সালেহ তোতা, সদস্য শেখ গোলাম ফারুক, সাইফুজ্জামান মজু, ডা. আমীর হোসেন, অধ্যক্ষ শাহিন ইকবাল, অ্যাড. প্রশান্ত দেবনাথ, টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার রাজেশ কুমার অধিকারী, এরিয়া ম্যানেজার এএইচএম আনিসুজ্জামান প্রমুখ। মেলায় যশোরের ৩২টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান স্টল নিয়ে তাঁদের সেবা সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত দর্শনার্থীদের মাঝে উপস্থাপন করেন এবং সেবা সম্পর্কিত বিভিন্ন লিফলেট বিতরণ করে। তথ্যমেলার উদ্বোধনের আগে জেলা প্রশাসক মো: আশরাফ উদ্দিনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে।
দুপুরে মেলায় আসেন খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) নিশ্চিন্ত কুমার পোদ্দার। তাকে ফুল দিয়ে শুভেচ্ছা ও স্বাগত জানান সনাক, টিআইবি, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা। এ সময় তিনি বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং প্রতিষ্ঠানের সেবা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জানতে চান ও লিফলেট সংগ্রহ করেন। দুইদিন ব্যাপী এ তথ্যমেলার প্রথম দিনটি বিভিন্ন প্রতিযোগিতা, মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলির সেবা সম্পর্কিত পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ও দুর্নীতিবিরোধী ভিডিও ড্রামা দিয়ে সাজানো হয়। প্রতিযোগিতার মধ্যে ছিল চিত্রাঙ্কণ ও কুইজ প্রতিযোগিতা। এতে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। আজ বৃহস্পতিবার মেলার দ্বিতীয় দিনে রয়েছে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা, প্রতিষ্ঠানের সেবা সম্পর্কিত উপস্থাপনা, সমাপণী অলোচনা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান।