নড়াইল জেলা প্রশাসনের উদ্যোগে প্রায় ৬লক্ষাধিক বৃক্ষরোপন

451

নড়াইল কণ্ঠ : নড়াইল জেলাকে একটি সবুজ ও পরিবেশবান্ধব জেলায় পরিনত করার লক্ষ্যে ‘ক্লিন নড়াইল গ্রিন নড়াইল’ গড়ার অংশ হিসেবে নড়াইল জেলা প্রশাসনের উদ্যোগে নড়াইল জেলার  জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা/কর্মচারী, কৃষক-শ্রমিক, ব্যাবসায়ী, সাংবাদিকসহ নড়াইল জেলার সর্ব স্তরের জনগণকে নিয়ে সমগ্র জেলাব্যাপী ৬ লক্ষাধিক বৃক্ষের চারা রোপন করার বিশাল কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ২৫ সেপ্টেম্বর সোমবার ১০ থেকে ১২ টার পর্যন্ত ২ ঘন্টায় এ জেলায় প্রায় ৬ লক্ষাধিক ফলজ, বনজ, ঔষধি ও শোভাবর্ধনকারি বৃক্ষের চারা রোপন করা হয়। এ উপলক্ষে “ক্লিন নড়াইল, গ্রীন নড়াইল” গড়ার লক্ষ্যে সোমবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় জেলা কালেক্টরেট চত্বর হতে এ কর্মসূচির উদ্বোধন করেন নড়াইলের জেলা প্রশাসক মো: এমদাদুল হক চৌধুরী। এ সময় উপস্থিতি ছিলেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান মো: সোহরাব হোসেন বিশ্বাস, স্থানীয় সরকারের উপ-পরিচালক (উপ-সচিব) মো: সিদ্দিকুর রহমান সহ বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধিসহ বিভিন্ন মিডিয়ায় কর্মরত গণমাধ্যম কর্মিরা উপস্থিত ছিলেন।
এরপর জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা পরিষদের চেয়ারম্যানসহ একটি টীম শাহাবাদ, মাইজপাড়া, হবখালি, আউড়িয়া, চন্ডিবরপুর ইউনিয়নের বিভিন্ন প্রতিষ্ঠানের বৃক্ষরোপন কর্মসচি পর্যবেক্ষণ করেন এবং নিজেরাও গাছ লাগান।
একইভাবে নড়াইল অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুল আরিফ, উপজেলা চেয়ারম্যানবৃন্দ, সদরের ইউএনও, লোহাগড়ার ইউএনও, কালিয়ার ইউএনও স্ব স্ব এলাকার ভূমি অফিস, স্কুল, কলেজ, মাদ্রাসা, ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে নিজেরা বৃক্ষরোপন করেন এবং কর্মসূচি সফল করতে সকল শ্রেণি পেশার মানুষকে উৎসাহ দেন।
উল্লেখ্য, ২৫ সেপ্টেম্বর সোমবার ১০ থেকে ১২ টার পর্যন্ত ২ ঘন্টায় এ জেলায় প্রায় ৬ লক্ষাধিক ফলজ, বনজ, ঔষধি ও শোভাবর্ধনকারি বৃক্ষের চারা রোপন করা হয়। জেলার ৩টি উপজেলার ৩টি পৌরসভা ও ৩৯ টি ইউনিয়নের সকল সড়ক, বাঁধ, নদীর তীর, শিক্ষা প্রতিষ্ঠান, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সকল অফিস, এনজিও, বে-সরকারি বিভিন্ন প্রাঙ্গন, বসতবাড়ি এবং খোলা জায়গায় এ চারা রোপন করা হয়।
উল্লেখ্য, এর মধ্যে সদর উপজেলায় ২ লক্ষ ৩০ হাজার, লোহাগড়া উপজেলায় ২ লক্ষ ১০ হাজার এবং কালিয়া উপজেলায় ১ লক্ষ ৮০ হাজার বৃক্ষ রোপন করা হয়।
এ “ক্লিন নড়াইল, গ্রীন নড়াইল” গড়ার কর্মসূচিতে জেলা সকল শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করে।