নড়াইলে হাইস্কুলে দাতা সদস্য অন্তর্ভুক্তির অনিয়মের অভিযোগ

204

নড়াইল কণ্ঠ : নড়াইলের তুলারামপুর মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দাতা সদস্য অন্তর্ভুক্তির অনিয়মের অভিযোগ উঠেছে। বিদ্যালয়ের দু’বছরের ম্যানেজিং কমিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ১২ মে ২০১৬ তারিখে এবং প্রজ্ঞাপন অনুযায়ী ঔস্কুলে দাতা সদস্য হিসেবে ভোটার হওয়ার যোগ্যতার শেষ দিন ছিল গত ১৪ নভেম্বর। বর্তমান ম্যানিজিং কমিটির স্বার্থ সিদ্ধির জন্য সরকারী বিধি বিধান উপেক্ষা করে গত ১১/১১/২০১৫ তারিখে “দাতা ভোটার হওয়ার বিজ্ঞপ্তি” শিরোনামে স্থানীয় একটি দৈনিক পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে গত ২৫/১১/২০১৫ তারিখে ভোটার হিসেবে দুইজন দাতা সদস্য অন্তর্ভুক্তি করা হয়। অভিযোগে আরো উল্লেখ করা হয়, বাংলাদেশ গেজেট রবিবার ৫ই জুলাই ২০০৯ এর বিধি বিধান নীতিমালার দাতা সদস্য হিসেবে ভোটার হওয়ার যোগ্যতা ১৮০ দিনের পূর্বে এককালিন ২০হাজার টাকা জমা দিয়ে ভোটার হতে পারবে। তুলারামপুর গ্রামের মো: মুফাকরুল তরফদার শুদ্ধ ও সঠিক ভোটার তালিকা প্রণয়ন এবং আগামীতে ঔস্কুলের ম্যানিজিং কমিটি গঠনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক বরাবর উপরোল্লেখিত অভিযোগ করেন।

এ অভিযোগ সংক্রান্ত তুলারামপুর মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিরঞ্জন বিশ্বাসের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি সাংবাদিকদের জানান, আইন-কানুন সম্পর্কে আমার ভাল ধারনা নেই। আমি নতুন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বে আছি। তবে ম্যানিজিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বিজ্ঞপ্তি দিয়ে দাতা ও আজীবন সদস্য সংগ্রহ করা হয়েছে।

এ দিকে সদরের মাধ্যমিক শিক্ষা অফিসার মো: ফজলুল হক এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, বিধি বিধান নীতিমালা অনুসারে ম্যানিজিং কমিটির মেয়াদ উর্ত্তীণ হওয়ার ১৮০ দিনের পূর্বে ভোটার  হতে হলে এককালিন ২০হাজার টাকা জমা দিয়ে হতে পারবে। এর পরে কেউ টাকা জমা দিলে সদস্য হতে পারবেন; কিন্তু ভোটার হতে পারবেন না।