বেসরকারী বিনিয়োগ এবং এসডিজি অর্জন বিষয়ক মতবিনিময় সভা

145

নড়াইল কণ্ঠ : দেশের অভ্যন্তরে কাঙ্খিত পরিমান বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে দেশী ও বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করার জন্য একটি মতবিনিময় সভা রবিবার (১০ সেপ্টেম্বর)দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিয়ন্ত্রনাধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এই মতবিনিময় সভার আয়োজন করে।
জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভাগীয় কার্যালয় খুলনার পরিচালক ও সরকারের যুগ্ম সচিব নিরঞ্জন কুমার মন্ডলসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা বক্তৃতা করেন।
সভায় বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের প্রদত্ত বিভিন্ন প্রনোদনা সম্পর্কে উপস্থাপনা করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের উপসচিব ড. সঞ্জয় চক্রবর্তী।
সভায় উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে পাইকগাছা উপজেলা চেয়ারম্যান, খুলনা চেম্বার অব কমার্সের পরিচালক , বিসিক প্রতিনিধি, ওজোপাডিকো প্রতিনিধি, খুলনা প্রেসক্লাব সভাপতি, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতিসহ সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা খুলনা অঞ্চলে বিনিয়োগের সম্ভাবনা ও সমস্যা তুলে ধরেন।
অতিথিরা বলেন, খুলনা অঞ্চল চিংড়ি চাষের জন্য বিখ্যাত। চিংড়ির পাশাপাশি কাকড়া ও কুচে চাষ করে বিদেশে রপ্তানীর এক বিরাট সুযোগ রয়েছে । চিংড়ির পোণা তৈরী এবং কাকড়া ও কুচেকে বাণিজ্যিকভাবে উৎপাদনের ক্ষেত্র প্রস্তুত করতে পারলে এখানে অনেক বেসরকারী বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। অতিথিরা খুলনাকে কেন্দ্র করে পর্যটন শিল্প বিকাশের সম্ভাবনার কথা বলেন। এজন্য তারা খুলনাঞ্চলে ট্যুরিজম বোর্ডের অফিস স্থাপন এবং বিদেশী পর্যটকদের ভিসা সহজীকরণের প্রস্তাব করেন। অতিথিদের অনেকেই খুলনার ঐতিহ্য পাট শিল্পকে বিশেষ প্রনোদনার মাধ্যমে পুনরুজ্জীবিত করার আহবান জানান। পাশাপাশি অনেকেই খুলনাঞ্চলের পোশাকের চাহিদা মেটানোর জন্য অত্র অঞ্চলে গার্মেন্স শিল্প প্রতিষ্ঠার সম্ভাবনার কথা ব্যক্ত করেন।