নড়াইলে ফিস্টুলা বিষয়ক অবহিতকরণ

85

নড়াইল কণ্ঠ : নড়াইলে ফিস্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তর, ইউএনএফপিএ ও বিডাব্লিউএইচসি’র আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সঞ্জিত কুমার সাহার সভাপতিত্বে বক্তৃতা করেন প্রধান অতিথি সদর উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাছিমা খানম, বিশেষ অতিথি পরিবার পরিকল্পনা অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) এসএম জাফরী, সদর উপজেলা নারী ভাইস চেয়ারম্যান স্বপ্না সেন, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আবুল কাশেম, স্বাধীনতা চিকিৎসা পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ আব্দুল কাদের, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, প্রসবজণিত ফিস্টুলা কর্মসূচির অফিসার ফিল্ড অপারেশন জিল্লুর রহমান প্রমুখ। সভায় চিকিৎসক. স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন পর্যায়ে কর্মরত মাঠকর্মীরা অংশগ্রহণ করেন।

সভায় বক্তারা বলেন, বিলম্বিত ও বাধাগ্রস্থ প্রসব, অদক্ষ দাই দ্বারা প্রসব করানো, অল্প বয়সে অধিক সন্তান ও ঘন ঘন সন্তান জন্মদান সহ নানা কারনে ফিস্টুলা রোগ হয়ে থাকে। আর এই রোগের শিকার নারীদের মলদ্বার দিয়ে সব সময় প্র¯্রাব-পায়খানা ঝরতে থাকে। শরীর থেকে দুর্গন্ধ বের হওয়ায় পরিবার ও সমাজ  থেকে ফেস্টুলা রোগীরা দুরে সরে যায়। তবে এ রোগে সঠিকভাবে অপারেশন করলে ৯৫ ভাগ রোগী স্স্থ্যু হয়ে যায় বলে সভা থেকে জানানো হয়।