বেনাপোল-পেট্রাপোল বন্দরে বন্ধ হয়ে গেল সপ্তাতে ৭ দিন বাণিজ্য সেবা

197

নড়াইল কণ্ঠ : দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সাথে সপ্তাহে ৭ দিনে ২৪ ঘন্টা বানিজ্যক কার্যক্রম বন্ধ হয়ে গেছে। শুক্রবার দিনভর কোন ট্রাক পন্য নিয়ে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আসা যাওয়া করেনি।
বেনাপোল স্থল বন্দরের উপপরিচালক (প্রশাসন) রেজাউল ইসলাম জানান, ভারতীয় ব্যবসায়ীরা শুক্রবার এপথে আমদানি-রফতানি বানিজ্য করবে না বলে জানিয়েছেন। একারনে কোন পন্য ঢোকেনি। তবে বেনাপোল বন্দরের কর্মকর্তা, কর্মচারীরা ২৪ ঘন্টা বন্দর খোলা রেখেছে বানিজ্য সেবার জন্য।
এদিকে ভারতের পেট্রাপোল বন্দরে ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন এনিয়ে বৈঠক হয়েছে। সেখানে সংঠনের সভাপতি শশঙ্খ শেঠ কর্তৃক সাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, প্রতি সপ্তাহে শুক্রবার পূর্বের ন্যায় দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ থাকবে। এছাড়া প্রতি বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত কাজ হবে। যদি কোন সদস্য এই নিয়ম ভঙ্গ করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, এর আগে সাধারণত সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বেনাপোল স্থল পথে ভারতের সাথে আমদানি রফতানি বানিজ্য চলতো। পরে হরতাল,অবরোধসহ বিভিন্ন প্রাকৃৃতিক দূর্যোগে বানিজ্যের ঘাটতি পুরণ করতে সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত আমদানি-রফতানি বানিজ্য চলে। এরই মধ্যে দুই দেশের সরকারের মধ্যকার আলোচনায় বানিজ্যে আরো গতিশীলতা ফেরাতে সিদ্ধান্ত হয় সপ্তাহে ৭ দিনে ২৪ ঘন্টায় বানিজ্য সচল রাখতে। তারই ধারাবাহিকতায় চলতি মাসের ১ আগস্ট সকাল ৭ টা শুরু হয় সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা বানিজ্য সেবা। ১০ আগস্ট পর্যন্ত সপ্তাহে ৭দিন ২৪ ঘন্টা এপথে দুই দেশের মধ্যে বানিজ্য চালু থাকলেও ১১ আগস্ট হঠাৎ ভারতীয় ব্যবসায়ীরা বেনাপোল বন্দর ও ব্যবসায়ীদের জানিয়ে দেয় নতুন এই সিদ্ধান্তের কথা।