বাংলাদেশ এখনও পৃথিবীর যেকোন দেশের থেকে নিরাপদ, -মেনন

136

নড়াইল কণ্ঠ ডেস্ক : বাংলাদেশকে একটি অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার জন্য দেশী-বিদেশী চক্রান্ত চলছে। তারা বাংলাদেশকে একটি অনিরাপদ দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় তাহলেই এদেশে তাদের হস্তক্ষেপের পথ প্রশস্ত হবে। বাংলাদেশ এখনও পৃথিবীর যেকোনো দেশের থেকে নিরাপদ। খোদ যুক্তরাষ্ট্রেই জনজীবনের নিরাপত্তা নেই। শনিবার( ৫ ডিসেম্বর) খুলনার ফুলতলার জামিরা হাই স্কুল মাঠে জাতীয় কৃষক সমিতির খুলনা জেলার ৬ষ্ঠ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তৃতায় মেনন এ কথা বলেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী কমরেড রাশেদ খান মেনন এমপি আরও বলেন, মৌলবাদ ও জঙ্গীবাদের বিরুদ্ধে কৃষক সমাজকে সংগঠিত প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। কৃষকনেতা সেখ সাহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ নিজেরাই এদেশকে রক্ষা করতে পারে, এজন্য বিদেশের সাহায্যের প্রয়োজন নেই। মন্ত্রী বলেন বাংলাদেশের কৃষক সমাজকে তাদের নিজস্ব সংগঠনে সংগঠিত হতে হবে। এই সাংগঠনিক শক্তির অভাবের কারণেই সরকার যেসব সুযোগ-সুবিধা কৃষকদের দিয়েছেন তার যথাযথ ব্যবহার হচ্ছে না। মেনন বলেন, কৃষকের জীবনের বাস্তবতা বদলে গেছে। কৃষির যান্ত্রিকীকরণ দ্রুতগতিতে এগিয়ে চলছে। এই নতুন পরিস্থিতিতে কৃষকদের নতুনভাবে প্রশিক্ষিত হতে হবে। তিনি কৃষকদের রাজনীতিতেও এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, মৌলবাদ, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গ্রামের মানুষকেও এগিয়ে আসতে হবে।

বিকেল ৩টার কৃষক সমিতির জেলা সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য কমরেড হাফিজুর রহমান ভূইয়া, উদ্বোধক ছিলেন জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, বিশেষ বক্তা ছিলেন কেন্দ্রীয় কৃষকনেতা দিপংকর সাহা দিপু ও ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক কমরেড মিনা মিজানুর রহমান।
বক্তব্য রাখেন গাজী নওশের আলী, আনসার আলী মোল্লা, গৌরাঙ্গ প্রসাদ রায়, সেলিম আখতার স্বপন, এ্যাড. পুলিন বিহারী সরকার, অধ্যাঃ আবুল বাশার, সন্দীপন রায়, রেজওয়ান খান, লুৎফর রহমান মোল্লা, সিরাজুল ইসলাম, যুবমৈত্রী নেতা প্রভাষক রেজওয়ান রাজা, প্রভাষক গৌতম কুন্ডু, প্রভাষক জাহাঙ্গীর আলম, মঈন উদ্দিন ময়না, শ্রমিকনেতা আব্দুল হামিদ মোড়ল, নারীনেত্রী রোকেয়া বেগম, ছাত্র মৈত্রীর নেতা রিয়াদ হাসান তপু প্রমুখ।

সম্মেলন উদ্বোধনের পূর্বে বাংলাদেশ গণশিল্পী সংস্থার শিল্পীবৃন্দ শ্রমিক-কৃষকের জাগরণী গান পরিবেশনার মাধ্যমে উপস্থিত দর্শকের উজ্জীবিত করে। সম্মেলনে জাতীয় পতাকা উত্তোলন করেন মাননীয় মন্ত্রী রাশেদ খান মেনন ও সংগঠনের পতাকা উত্তোলন করেন উদ্বোধক আমিনুল ইসলাম গোলাপ।

মন্ত্রী রাশেদ খান মেনন এমপি তাঁর বক্তৃতার শুরুতে ফুলতলা-শাহাপুর সড়কের বেহাল দশায় ক্ষোভ প্রকাশ করে দ্রুত সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানালে উপস্থিত হাজার হাজার কৃষক-জনতা করতালির মাধ্যমে সমর্থন জ্ঞাপন করেন।