নড়াইল সদর হাসপাতাল চত্বর পরিচ্ছন্নতা অভিযান

171

নড়াইলকণ্ঠ : চিকুনগুনিয়া ও ডেঙ্গুসহ বিভিন্ন রোগ প্রতিরোধে এবং হাসপাতাল চত্বর পরিস্কার পরিচ্ছন্ন রাখতে নড়াইল সদর হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মচারীরা একসঙ্গে মিলে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছেন। সোমবার (১০ জুলাই) সকাল ৯টা হতে বেলা ১১টা পর্যন্ত হাসপাতাল এলাকা জুড়ে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।
জানাগেছে, নড়াইল আধুনিক সদর হাসপাতাল গ্রাউন্ডে দীর্ঘদিন ধরে ময়লা আবর্জনা ও আগাছায় নোংড়া পরিবেশের সৃষ্টি হয়। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সচেতন নড়াইলবাসী ও রোগীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।
স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারন সম্পাদক ডাঃ আব্দুল কাদের জসিম জানান, হাসপাতালে জনবল কম থাকায় পরিস্কার পরিচ্ছনতার কাজে বিঘœ সৃষ্টি হচ্ছিল। চিকুনগুনিয়া ও ডেঙ্গুসহ বিভিন্ন রোগ প্রতিরোধে এবং হাসপাতাল এলাকা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে ‘‘ আমাদের ক্যাম্পস আমরাই পরিস্কার রাখবো’’ শ্লোগানকে সামনে রেখে হাসপাতালের সকল চিকিৎসক, নার্স কর্মচারীরা একযোগে স্বত:স্ফুর্তভাবে পরিস্কার পরিচ্ছন্নতা কাজে অংশগ্রহণ করেন। আমাদের এই কাজের প্রতি একাত্মতা ঘোষণা করে জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক নূর মোহাম্মদসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশগ্রহণ করেন।
ডাক্তার আলিমুজ্জামান সেতু মনে করেন, এভাবে যদি আমাদের সব অফিস আদালত, বিভিন্ন প্রতিষ্ঠান ও বাসা-বাড়ির আশে পাশে পরিস্কার পরিচ্ছন্ন রাখা যায় তাহলে পরিবেশ যেমন ভাল থাকবে তেমন অনেক রোগ ব্যাধি থেকেও মুক্তি মিলবে।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ বিদ্যুৎ কান্তি পাল জানান, হাসপাতালে চিকিৎসার কাজে ব্যবহৃত বিভিন্ন বর্জ একস্থানে রাখা হয়েছে। পৌরসভার দায়িত্ব এসব ময়লা পরিস্কার করা। কিন্তু ঠিকমত ময়লা অপসারণ না করায় পরিবেশ নষ্ট হচ্ছে। পৌর কর্তৃপক্ষকে যথারীতি ট্যাক্স পরিশোধ করলেও ময়লা সরানো হচ্ছে না।
এদিকে হাসপাতাল কর্তৃপক্ষের পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানকে নড়াইলের সুশীল সমাজ ইতিবাচকভাবে দেখছেন এবং এ ধারা যেন অব্যাহত থাকে এমনটাই প্রত্যাশা করেছেন।