বিসিবির কাছে অধিনায়কত্ব চেয়ে নেইনি, তারাই দায়িত্ব দিয়েছে : মাশরাফি

199

নড়াইলকণ্ঠ ডেস্ক : আইসিসির সভা শেষে দেশে ফিরে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ২০১৯ সালের বিশ্বকাপকে মাথায় রেখে মাশরাফি বিন মুর্তজাকে ওয়ানডে অধিনায়ক রাখা হবে কি না সে বিষয়ে একটি প্রক্রিয়া চলছে বলে জানিয়েছিলেন। ততদিন ফিট থাকতে পারবে কি না তা নিয়েও বোর্ডের চিন্তার কথা তিনি প্রকাশ করেন। তবে মাশরাফি তার অধিনায়কত্ব নিয়ে সাফ জানালেন, বিসিবির কাছে অধিনায়কত্ব চেয়ে নেইনি, তারাই দায়িত্ব দিয়েছে।
আলোচনার ঝড় চলার মাঝেই পাওয়া গেল মাশরাফির মন্তব্য। তিনি বলেন, পারফরম্যান্সের যতদিন কোন সমস্যা না হচ্ছে ততদিন আমি খেলে যাবো। আর এখন যেমনটা খেলছি তাতে উপভোগই করছি ক্রিকেটটাকে। বিসিবির কাছে অধিনায়কত্ব আমি চেয়ে নেইনি, তারাই আমাকে দায়িত্ব দিয়েছে। তাই বিসিবি চাইলে অন্য কাউকে দায়িত্ব দিতেই পারে।
নড়াইল এক্সপ্রেস বলেন, অধিনায়কত্বের জন্য ক্রিকেট খেলি না আমি। আমি একজন খেলোয়াড় তাই ক্রিকেট খেলি। ২০১৯ বিশ্বকাপের কথা বললে এখানে ফিটনেসটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ফর্মও ভালো থাকতে হবে। এ দুটো ঠিক থাকলে ২০১৯ বিশ্বকাপ আমি কেন খেলতে চাইব না! সব ঠিক থাকলে অবশ্যই আমার তত দিন খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছা আছে।
পারফরম্যান্স মাশরাফির এখনও দুর্দান্ত, তবে দুই হাঁটুতে সাতবার অপারেশনের ধকল নিয়ে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত মাশরাফি খেলে যাবেন কি না তা নিয়ে সন্দেহের ধোঁয়াশা তৈরি করা বিসিবি হয়তো ক্যাপ্টেন ফ্যান্টাস্টিকের কাছ থেকে পরিষ্কার বার্তা পেয়ে গেছে। মাশরাফির মত অভিজ্ঞ এবং নিবেদিতপ্রাণ ক্রিকেটারের নিজের সিদ্ধান্ত তার ওপর বোর্ড কেন ছাড়তে অপারগ তা পরিষ্কার নয়।
বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়কের নিজেকে নিয়ে সিদ্ধান্তটা নিতে বোর্ডের দ্বিধায় থাকাটা অনেকেই ভালো চোখে দেখছেন না। কারণ মাশরাফি আগেও একাধিকবার বলেছেন, আমি দলে বোঝা হয়ে থাকতে চাই না। ফর্মের তুঙ্গে থাকা মাশরাফির বিকল্প কি আসলেই পেয়েছে বাংলাদেশ? প্রয়োজনীয় সময়ে মাশরাফির জায়গায় বল হাতে দৌড়াবে কে এমন প্রশ্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে পেসারদের ব্যর্থতার পর বড় হয়ে উঠছে।
মাশরাফি অনন্তকাল খেলবেন না এটাই স্বাভাবিক। তবে যার ফর্ম ভালো আছে, যার অধিনায়কত্বে টাইগাররা দারুণভাবে এগিয়ে চলেছে, তার অধিনায়কত্ব থাকা না থাকা নিয়ে প্রশ্ন আসছে কেন? যদি অবসরের বিষয় আগে নাই আসে তা নিয়েও তার ভক্তদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
তবে এ প্রসঙ্গে যথার্থ বলেছেন বোর্ড পরিচালক আকরাম খান। তিনি বলেন, ফর্ম আর ইনজুরি নিয়ে নতুন কোন সমস্যা না হলে মাশরাফির খেলা চালিয়ে যাওয়াতে কোন সমস্যা দেখেনা বিসিবি। সে একজন সফল অধিনায়ক, বাংলাদেশের জীবন্ত কিংবদন্তী। মাশরাফির ব্যাপারে যেকোনো সিদ্ধান্ত তাকেই নেয়ার সুযোগ দিতে হবে। ক্যারিয়ার নিয়ে ও যে সিদ্ধান্ত নেবে, সবার সেটাই মেনে নেয়া উচিত।

সংগ্রহ: ইন্টারনেট