নারী বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও ভারতের জয়

152

নড়াইলকণ্ঠ : নারী বিশ্বকাপ ক্রিকেটে বৃহস্পতিবার জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও ভারত। ইংল্যান্ডে অনুষ্ঠিত আসরে ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে ৮ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। অন্য ম্যাচে টাউনটন কাউন্ট্রি গ্রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারায় ভারত। অস্ট্রেলিয়া ও ভারত এবারের আসরে এখন পর্যন্ত দুটি করে ম্যাচ খেলে দুটিতেই জয় তুলে নিয়েছে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা হেরেছে তাদের দুই ম্যাচের দুটিতেই।
ব্রিস্টলে শ্রীলঙ্কার হয়ে একাই লড়েছেন চামারা আতাপাত্তু। অন্য ব্যাটারদের ব্যর্থতার দিনে একাই খেলেছেন ১৭৮ রানের অপরাজিত ইনিংস। শ্রীলঙ্কার ইতিহাসে যা সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। নারী ক্রিকেট ইতিহাসে অবশ্য তৃতীয় সর্বোচ্চ ও বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ। আতাপাত্তুর এই ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৭ রান করে শ্রীলঙ্কা।
জবাবে অস্ট্রেলিয়া ৬.১ ওভার হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায়। দলীয় অধিনায়ক মেগ ল্যানিং অপরাজিত ১৫২ রানের ইনিংস খেলেন। এছাড়া ৬০ রান আসে ওপেনার নিকোল বলটনের ব্যাট থেকে। হারলেও ম্যাচ সেরা হয়েছেন শ্রীলঙ্কার চামারা আতাপাত্তু।
অন্য ম্যাচে টস হেরে আগে ব্যাট করে ভারতকে ১৮৪ রানের লক্ষ্য দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ১৮৩ রান সংগ্রহ করেছিল ক্যাবিরীয় মেয়েরা। জাবাবে ভারত লক্ষ্য ছুঁয়েছে ৭.৩ ওভার বাকী থাকতেই। সেঞ্চুরি করেছেন স্মৃতি মন্দনা। ১০৬ রানে অপরাজিত থাকেন এই ব্যাটার। ম্যাচ সেরাও হয়েছেন তিনি।