নড়াইলে দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম জোরদারকরণে মতবিনিময়

153

নড়াইলকণ্ঠ ॥ নড়াইলে দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম জোরদারককরণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ জুন) বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে এবং দুর্নীতি দমন কমিশন (দুদক) এর সহযোগিতায় আয়োজিত সভায় জেলা কমিটির সভাপতি মোঃ মনিরুজ্জামান মল্লিকের সভাপতিত্বে বক্তৃতা করেন প্রধান অতিথি দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার এ,এফ,এম আমিনুল ইসলাম, বিশেষ অতিথি নড়াইলের জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম।
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি মাওলানা শফিউর রহমান, সদস্য মলয় কান্তি নন্দী, মুন্সি আসাদুর রহমান, লোহাগড়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শেখ নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মারুফ সামদানী, কালিয়া উপজেলা কমিটির সাধারণ সম্পাদক হেফজুর রহমান প্রমুখ।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমান। মুল প্রবন্ধে তিনি উল্লেখ করেন যে, চলমান প্রক্রিয়ায় পরিকল্পনা ও সমন্বয়হীনভাবে যত্রতত্র প্রকল্প গ্রহণ করে দায়সারা গোছের বাস্তবায়ন করায় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন কাংক্ষিত মাত্রায় হচ্ছে না। একই স্থানে বিভিন্ন উৎস থেকে প্রকল্প গ্রহণ করা হলেও তা চিহ্নিত করার জন্য সহজে ব্যবহারযোগ্য কোনও সিস্টেম নেই। ফলে গ্রামীণ জনগণ কাংখিত উন্নয়ন থেকে বঞ্চিত হয় এবং রাষ্ট্রীয় অর্থের অপচয় হয়।
প্রকল্প বাস্তবায়নে জনসম্পৃক্ততা বৃদ্ধির জন্য বাস্তবায়নাধীন প্রকল্পের তালিকা বরাদ্দের পরিমাণসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েব সাইটে আপলোডের অনুরোধ জানান।
দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম জোরদারকরণের জন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় সততা সংঘের সভা নিয়মিতকরণ এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে নিবিড় মনিটরিং করা, সততা স্টোর দ্রুত চালু করা, জেলা উন্নয়ন সমন্বয় সভার কার্যবিবরণী দুদক কার্যালয় প্রেরণ ও রেজুলেশনের অগ্রগতি ফলোআপ করে স্থানীয় দুপ্রক প্রতিনিধি পুন:রায় দুদকে প্রেরণ করার জন্য দুদকের কমিশনার মহোদয়ের নিকট সুপারিশ করেন।
এছাড়া সম্ভাব্য যে সকল সরকারী দপ্তর সমূহ থেকে সাধারণ নাগরিক সেবা থেকে বঞ্চিত হচ্ছে সেই সকল দপ্তর সমূহে দুর্নীতি প্রতিরোধ সম্পর্কে বিলবোর্ড স্থাপনের জন্যও সুপারিশ করা হয়।
প্রধান অতিথি তাঁর বক্তৃতায় দুর্নীতি প্রতিরোধে সকলকে আন্তরিকভাবে কাজ করার অনুরোধ জানান।
মতবিনিময় সভায় জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।