নড়াইলে বিশ্ব পরিবেশ দিবস পালিত

164

NK_May_2017_02330নড়াইলকণ্ঠ ॥ “প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে” এ প্রতিপাদ্যকে সামনে রেখে নড়াইলে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার (০৫ জুন) সকাল সাড়ে ১০টায় “আমি প্রকৃতির, প্রকৃতি আমার” এই শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসকের অফিস চত্বর থেকে এক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে যেয়ে শেষ হয়।
র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: এমদাদুল হক চৌধুরী।
বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: কামরুল আরিফ, সহকারী কমিশনার মো: এরশাদুল আহম্মেদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, জেলা জাতীয় পার্টির সভাপতি শরীফ মুনির হোসেন, অ্যাডভোকেট রওশন আর কবীর লিলি, স্বাবলম্বী’র সদস্য সচিব কাজী হাফিজুর রহমান,অ্যাডভোকেট রমা রানী রায়, ব্র্যাক প্রতিনিধি বিভঞ্জন বিশ্বাস প্রমুখ।
আলোচনা শেষে জেলা প্রশাসক চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং বন বিভাগের সহযোগিতায় উপস্থিত সকলকে একটি করে ফলজ ও ঔষধি চারা হাতে তুলে দেন।
NK_May_2017_02329এ সময় বক্তরা বলেন, পরিবেশ রক্ষায় তথা পৃথিবী রক্ষায় আজ প্রয়োজন সচেতন উদ্যোগের। যার যত টুকু সাধ্য তত টুকু দিয়েই চেষ্টা করা দরকার পৃথিবীটাকে বাসযোগ্য রাখার। আমাদের সাধ্যের মধ্যে আছে এমন অনেক বিষয়ই রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য গাছপালা নিধন না করা আর অন্যকে নিধনে নিরুৎসাহিত করা এবং নিজে বেশি করে গাছ লাগানো আর অন্যকে গাছ লাগানোয় উৎসাহিত করা। গাড়ির ক্ষতিকর/ কালো ধোঁয়া বন্ধ রাখার চেষ্ঠা করা এবং অন্যকে এ ব্যাপারে সচেতন করা, ময়লা আবর্জনা যত্রতত্র না ফেলা এবং বর্জ্য পদার্থ যেখানে সেখানে নিস্কাশিত না করা, বাসার ফ্রিজটি সময় সময় সার্ভিসিং করিয়ে নেওয়া। এ রকম আরও অনেক বিষয় যা পরিবেশ/পৃথিবীর জন্য ক্ষতিকর সেগুলো বন্ধ করা বা বন্ধ করার জন্য জনগণকে সচেতন করার শপথ নেওয়ার অনুপ্রেরণা দেয় এই দিনটি। চিত্রানদী তথা নড়াইলের নদী দখলমুক্ত করতে জেলা প্রশাসক কাজ করবেন বলে আশ্বস্থ করেন।