নড়াইলে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

160
SONY DSC

নড়াইলকণ্ঠ ॥ নড়াইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয় ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালিত হয়েছে।

SONY DSC
SONY DSC

নড়াইল জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে শুক্রবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৯ টায় জেলা জজ আদালত চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়।
পরে শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে আলোচনা সভায় নড়াইল জেলা লিগ্যাল এইড কমিটি ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার চেয়ারম্যান জেলা ও দায়রা জজ মোঃ আবুল বাশার মুন্সির সভাপতিত্বে বক্তৃতা করেন, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা প্রশাসক মোঃ হেলাল মাহমুদ শরীফ, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ আলমাস হোসেন মৃধা, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, অতিরিক্ত দায়রা জজ গোলাম আজম, লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ সৈয়দ ফয়জুল আমির লিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোল্যা নূর মোহাম্মদ, জিপি অ্যাডভোকেট অচিণ চক্রবর্তী, পিপি অ্যাডভোকেট ইমদাদুল ইসলাম, হেমায়েতুল্লাহ হিরু, এসএ মতিন, অ্যাডভোকেট মো: আলমগীর সিদ্দিকী, এ্যাডভোকেট রমা রানী রায় প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও লিগ্যাল এইড কমিটির মাধ্যমে অসহায় ও দরিদ্রদের আইনগত সহায়তা প্রদান করা হয়ে থাকে। পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তিসহ বিভিন্ন প্রশংসনীয় উদ্যোগে মাধ্যমে মানুষের মাঝে আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। এর মাধ্যমে হতদরিদ্ররা আইনী সেবা পাচ্ছেন। সমাজের গরীব ও অসহায় মানুষকে বিনামুল্যে আইনী যাতে পেতে পারে সেজন্য সকলকে আন্তরিকভাবে কাজ করার অনুরোধ জানানো হয়।
অনুষ্ঠান শেষে আইন সহায়তা প্রদান হিসেবে বছরের সেরা আইনজীবী অ্যাডভোকেট এবং অ্যাডভোকেট রিজিয়া ও কাজী আবুল কালামকে সম্মান স্মারক পুরস্কার তুলে দেন জেলা ও দায়রা জজ মোঃ আবুল বাশার মুন্সি।
অনুষ্ঠানে বিচারকবৃন্দ, আইনজীবি, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধি বিভিন্ন শ্রেণিপেশার লোকজন উপস্থিত ছিলেন।