সাবেক এমপি ধীরেন্দ্রনাথ সাহা আর নেই

408

নড়াইলকণ্ঠ ॥ নড়াইল-১ আসনের তিন বার নির্বাচিত সাবেক জাতীয় সংসদ সদস্য ধীরেন্দ্রনাথ সাহা পরলোকগমণ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।
পারিবারিক ও হাসপাতাল সূত্রে জানা গেছে, ধীরেন্দ্রনাথ সাহা বুধবার (১৫ মার্চ) দুপুর দেড়টার দিকে কালিয়া উপজেলার বাবরা-হাচলা ইউনিয়নের বারইপাড়ার গ্রামের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন। এরপর অ্যাম্বুলেন্সযোগে নড়াইল সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।
নড়াইল আধুনিক সদর হাসপাতালের ইমারজেন্সী মেডিকেল অফিসার ডাঃ প্রথিক বিশ্বাস জানান, হাসপাতালে আনার অন্তত ৪৫ মিনিট আগেই মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা গিয়েছেন।
ধীরেন্দ্রনাথা সাহার চার ছেলে দেশ-বিদেশে কর্মরত এবং একমাত্র মেয়ে স্বামীর বাড়িতে থাকেন। স্ত্রী কয়েক বছর আগেই মারা যাওয়ায় একজন কেয়ার টেকার তার দেখাশোনা করতেন।
ধীরেন্দ্রনাথ সাহা, ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি ৫ম সংসদ নির্বাচনে এবং ১৯৯৬ সালের ১২ জুন ৭ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে নড়াইল-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের ১ অক্টোবর ৮ম জাতীয় সংসদ নির্বাচনে স্থানীয় আওয়ামী লীগের দলীয় কোন্দল মেটাতে ব্যর্থ হলে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজে নড়াইল-১ এ আসনে প্রার্থী হন। এ সময় এমপি ধীরেন্দ্রনাথ সাহা মনোনয়নে ব্যর্থ হয়ে আওয়ামী লীগ ত্যাগ করে বিএনপিতে যোগদান করে ৪ দলীয় জোট থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করেন। নির্বাচনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিজয়লাভ করেন। পরে শেখ হাসিনা এ আসনটি ছেড়ে দিলে ধীরেন্দ্রনাথ সাহা উপ-নির্বাচনে ৪ দলীয় জোট প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।
২০০৮ সালের নবম জাতীয় সংসদে তিনি বিএনপির মনোনয়ন পাননি। এ সময় সংসদ নির্বাচন চলাকালে এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে সমর্থন করেন। আওয়ামী লীগ ক্ষমতায় এলে আবার ঘরে ফিরে আসলেও সরাসরি আর আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হননি। বাকি সময় তিনি নিস্ক্রিয় ছিলেন।
ধীরেন্দ্রনাথ সাহার মৃত্যুতে বিদেহী আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু।
এছাড়াও বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনেতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন এবং বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়েছে। ধীরেন্দ্রনাথ সাহার বড় ছেলে সঞ্জীব কুমার সাহা জানান, রাত সাড়ে ৯টার দিকে শেষকৃত সম্পন্ন হবে।