নড়াইলে ২০তম আন্তর্জাতিক নদী রক্ষা দিবস পালিত ॥ চিত্রানদী বাঁচাতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

188

নড়াইলকণ্ঠ ॥ নড়াইলে নানা কর্মসূচির মধ্যদিয়ে ২০তম আন্তর্জাতিক নদী রক্ষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সিটিজেনস ভয়েস NK_March_2017_0201নড়াইলের উদ্যোগে মঙ্গলবার (১৪ মার্চ) বিকাল ৫টায় চিত্রা নদীর উপর নবনির্মিত সেতুর পয়েন্টে চিত্রা নদীকে দূষণ ও দখলমুক্তসহ ড্রেইজিং করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন শেষে নদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে “চিত্রা নদীকে দূষণ ও দখলমুক্ত করত: ড্রেইজিং করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য” সিটিজেনস ভয়েস এর পক্ষ থেকে কাজী হাফিজুর রহমান নড়াইল জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করেন। একই সাথে চিত্রা বাঁচাতে গণস্বাক্ষর অভিযান শুরু করা হয়।
এসময় জেলা প্রশাসক মো: হেলাল মাহমুদ শরীফ বলেন, চিত্রাকে বাঁচাতে নড়াইলের সর্বস্তরের সচেতন মানুষের সহযোগিতা দরকার। আমরা সিটিজেনস ভয়েস এর উদ্যোগের সাথে সার্বিক সহযোগিতা করে যাচ্ছি। সিটিজেনস ভয়েসের দাবি সম্বলিত স্মারকলিপি খানা দ্রুত মাননীয় প্রধানমন্ত্রীর নিকট প্রেরণ করা হবে। আমরা আশা করি চিত্রা নদীর সকল অপদখলমুক্ত করতে সক্ষম হবো। ইতিমধ্যে চিত্রার দু’পার্শ্বে সার্ভে কাজ শুরু করা হয়েছে। NK_March_2017_0202
তিনি নড়াইলের ঐতিহ্য বর্ণনা দিতে গিয়ে বলেন, প্রাকৃতিক নিস্বর্গের এক অপূর্ব সৌন্দর্যের নাম চিত্রা। চিত্রা পাড়েই গড়ে উঠেছে নড়াইল শহর এবং এতদঞ্চলের সাহিত্যিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক ঐতিহ্য। শ্যামল স্বপ্নছায়ায় ঘেরা এ চিত্রার তীরে বসেই প্রখ্যাত সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টপাধ্যায় “কমলাকান্তের দপ্তর” এবং “কৃষ্ণকান্তের উইল” গ্রন্থ রচনা করেছেন। এ নদীর পলল ভূমিতেই বেড়ে উঠেছেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ, চারণকবি বিজয় সরকার, জারিসম্রাট মোসলেম উদ্দিন, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস.এম. সুলতান, নন্দিত সুরকার কমল দাস গুপ্ত, সাহিত্যিক নীহার রঞ্জন গুপ্ত, সুধীন দাশ গুপ্ত, উপমহাদেশের গৌরবান্বিত চিত্রনায়িকা সন্ধ্যা রায়, সমাজসেবক ফাজেল মোল্যা, অবিভক্ত বাংলার স্পীকার সৈয়দ নওশের আলী, মাশরাফি বিন মর্তুজাসহ অসংখ্য গুণী সন্তান।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: কামরুল আরিফ, সিটিজেনস ভয়েস এর সমন্বয়ক ও নড়াইল কন্ঠ পত্রিকার সম্পাদক কাজী হাফিজুর রহমান, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোল্যা নূর মোহাম্মদ, অধ্যক্ষ রওশন আলী, আব্দুল হাই সিটি কলেজের অধ্যক্ষ মো: মনিরুজ্জামান মল্লিক প্রমুখ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক সাইফুল ইসলাম তুহিন, আসাদুর রহমান, শরিফুল ইসলাম বাবলু, সিটিজেনস ভয়েস এর সদস্য হেফজুর রহমান খুসবু, স্বপ্না রায়, সৌরভ ব্যনার্জী কোহিনূর আক্তার, মো: মাসুমসহ শতাধিক এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।