নড়াইলে বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস পালিত

167

নড়াইলকণ্ঠ ॥ ১৪ ফেব্রুয়ারি ২০১৭ প্রথমবারের মত নড়াইলে বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নড়াইল প্রেসক্লাব সভকাক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নড়াইল প্রেসক্লাবের আয়োজনে ও সিটিজেনসেস ভয়েস এর সহযোগিতায় আলোচনা সভায়সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু।
আলোচনা সভায় নড়াইল সিটিজেনসেস ভয়েস এর সমন্বয়ক ও নড়াইলকণ্ঠের সম্পাদক কাজী হাফিজুর রহমান বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস সম্পর্কে সংক্ষিপ্ত ধারনাপত্র উপস্থাপনা করেন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মীর্জ নজরুল ইসলাম, সাংবাদিক শামীমুল ইসলাম টুলু, লোহাগড়া সরকারী আদর্শ মহাবিদ্যালয়ের প্রভাষক মো: তারেক আলম প্রমুখ।
উল্লেখ্য, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও মান উন্নয়নের উদ্দেশ্যে ১৯৭৪ সনে বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন প্রণয়ন করেন এবং ১৪ ফেব্রুয়ারি আইনটি গেজেট আকারে প্রকাশিত হয়।
সংবাদপত্র ও সংবাদ সংস্থার মান সংরক্ষন ও উন্নয়নে প্রেসের স্বাধীনতা নিশ্চিতকরণের উদ্দেশ্যে ১৯৭৪ সালের প্রেস কাউন্সিল আইন (১৯৭৪ সালের ২৫ নং আইন) দ্বারা বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠন করা হয়। প্রেস কাউন্সিল একটি কোয়াসি জুডিশিয়াল বা আধা বিচারিক প্রতিষ্ঠান। প্রেস কাউন্সিল আইনের ১২নং ধারার বিধান অনুযায়ী সংবাদপত্রের বিরূদ্ধে দায়েরকৃত অভিযোগ সমূহের বিচারকার্য সম্পন্ন হয়ে থাকে। তাছাড়া প্রিন্টিং প্রেসেস এন্ড পাবলিকেশন্স (ডিক্লারেশন এন্ড রেজিষ্ট্রেশন) এ্যাক্ট ১৯৭৩ এর ১২(৪) এবং ২০(২) ধারা মোতাবেক জেলা প্রশাসক কর্তৃক পত্রিকার ডিক্লারেশন প্রদানে অস্বীকৃতি, গাফেলতি বা বাতিলের বিরূদ্ধে আনীত আপীল প্রেস এপিলেট বোর্ড নিষ্পত্তি করে থাকেন। প্রেস কাউন্সিল এ্যাক্ট, ১৯৭৪ এর ৪ নং ধারার বিধান অনুযায়ী চেয়ারম্যানসহ ১৫ সদস্য বিশিষ্ট একটি কাউন্সিল ২ বছরের জন্য গঠন করা হয়। ১৯৮০ সালে প্রেস কাউন্সিল প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে।
বাংলাদেশপ্রেস কাউন্সিল গেজেট প্রকাশের দিনটিকে ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস’ হিসাবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ বছর প্রথমবারের মত ১৪ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস’ উদযাপন হয়। জানাগেছে, আগামী বছর থেকে এই দিনে সাংবাদিকতার ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য সাংবাদিকদের মধ্যে পুরষ্কার প্রবর্তন করা হবে।