লোহাগড়ায় এলজিএসপি প্রকল্পের দুর্নীতির তদন্তে দুদক

148

শাহজাহান সাজু, লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া উপজেলায় লোকাল গর্ভন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি) হতে কাশিপুর ইউনিয়ন পরিষদের অনুকুলে প্রদত্ত বিজিবির বরাদ্দকৃত প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগের ভিত্তিতে ৩১ জানুয়ারী দিনভর তদন্ত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) সম্মন্নিত কার্যালয় যশোরের সহকারি পরিচালক শহিদুল ইসলাম ।
জানা যায় উপজেলায় গ্রাম্য অবকাঠামোগত উন্নয়নে ১২ টি ইউনিয়নে ২০১৫-২০১৬ অর্থ বছরে লোকাল গর্ভন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি- ২) হতে ১২নং কাশিপুর ইউনিয়নে ৭টি প্রকল্পের অনুকুলে নগদ ১২লক্ষ৪১হাজার ৩৫টাকা বরাদ্ধ দেওয়া হয়। বরাদ্ধকৃত প্রকল্প সমূহে যতসামান্য কাজ করে চেয়ারম্যান মতিয়ার রহমান প্রায় ৯৯ শতাংশ টাকা উত্তলোন করে আত্মসাত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে দুদক’র সহকারি পরিচালক শহিদুল ইসলাম, সরেজমিনে প্রকল্প গুলি পরিদর্শন করেন। সহযোগীতায় লোহাগড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মাদ নজরুল ইসলাম, সহকারি ইঞ্জিনিয়ার (এলজিইডি) খালেকুজ্জামান এবং ওই ইউপির সদস্য আব্দুল অহেদ শেখ ।
দুদকের পরিদর্শনকালে দেখা যায়,শালবরাত টুকু শেখের বাড়ি অভিমুখি রাস্তা দৈর্ঘ্য ১৬০.৮০,প্রস্থ ২.৪৪ মিটারের স্থলে মাত্র ৩৩.৫  ২.৩৩। ধোপাদাহ ইপতিয়ার শেখের বাড়ি অভিমুখি দৈর্ঘ্য ৮০.৪০,প্রস্থ ২.৪৪ মিটারের স্থলে ৩৩.২২ ১.৪৯। এড়েন্দা আদিবাসি পাড়ার রাস্তা দৈর্ঘ্য ১৬০.৪০,প্রস্থ ২.৪৪ মিটারের স্থলে ৮০.০৩ ২.১১। বসুপটি রবিউলের বাড়ি হতে মোল্্যা পাড়া অভিমুখি রাস্তা দৈর্ঘ্য ১৬০.৪০,প্রস্থ ২.৪৪ মিটারের স্থলে ৬১.৫৬ ২.৩৪। ইসমাইল খার বাড়ি অভিমুখি রাস্তা ২লক্ষ ৪১ হাজার ৩৫ টাকা দু’পাশে মাটি দ্বারা সংস্কার দৈর্ঘ্য ১২৯৭.৪১,প্রস্থ ২.২৫ মিটারের স্থলে ১৫০.০০ .৭০। ( রাস্তাটি এলজিইডি লোহাগড়া ৬মাস আগে নতুন করে কার্পেটিং করেছে, ঠিকাদারের তত্ত্বাবধানে রয়েছে বলে এলজিইডি ইঞ্জিনিয়ার সুত্রে জানা গেছে। স্থানীয় লোকজন দুদক কর্মকর্তার নিকট অভিযোগ করে বলেন পুরোন কাচা রাস্তায় খান্ডাগত্তই হাটতে পারি না আর আমাগে চেয়ারমেন লতুন পিচির পাহা রাস্তায় মাটি দেয়, স্যার আাপনারা এটটু দেহেন। উপজেলার অন্যান্য ইউনিয়নেও এলজিএসপির বরাদ্ধকৃত অর্থ হরিলুট হয়েছে বলেও জানা যায়।
দুদকের সহকারি পরিচালক শহিদুল ইসলাম বলেন, ৭টি প্রকল্পের দুর্নীতির অভিযোগের ভিত্তিতে সরেজমিনে রাস্তাগুলি এলজিইডি ইঞ্জিনিয়ার দ্বারা পরিমাপ করা হয়েছে। প্রকল্পের কাগজপত্র যাচাই বাছাই করে দেখা হবে অনিয়ম হয়েছে কিনা। অভিযুক্ত প্রকল্পে দুর্নীতি পেয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, তদন্তের স্বার্থে বলা সম্বব নয়।