নড়াইল জেলা পর্যায় মানব পাচার প্রতিরোধ সচেতনতা কর্মশালা

122

নড়াইলকণ্ঠ ॥ নড়াইলে কমিউনিটি মবিলাইজেশনের মাধ্যমে ব্যক্তি পাচারের বিরুদ্ধে লড়াই এবং অনিরাপদ মাইগ্রেশন প্রকল্প’র জেলা পর্যায় মানব পাচার প্রতিরোধ সম্পর্কিত সচেতনতা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। যশোর রাইটস’র আয়োজনে এবং ইউ,এস,এ,আইডি ও উইনরক ইন্টারন্যাশনাল’র সহায়তায় মঙ্গলবার (২৪ জানুয়ারী) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নড়াইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসিমা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান স্বপ্না সেন, জেলা তথ্য অফিসার মো: মেহেদী হাসান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: আনিচুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ওয়ালিউর রহমান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এসএম সাইফুল আনাম, জেলা সমাজসেবার প্রতিনিধি শহর সমাজসেবা অফিসার মো: সাইদুর রহমান, স্বাবলম্বী’র নির্বাহী ও নড়াইলকণ্ঠ’র সম্পাদক পরিচালক কাজী হাফিজুর রহমান, সিডিসি’র নির্বাহী প্রধান খোন্দকার মাসুদ হাসান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক মীর্জা নজরুল ইসলাম, সাংবাদিক সাইফুল ইসলাম তুহিন, জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা আব্দুর রশীদ প্রমুখ।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার আজাহার হোসেন।
মানব পাচার প্রতিরোধ কমিটির নানা কর্মসূচি এবং দ্বায়িত্ব নিয়ে আলোচনা করেন স্থানীয় আলোচকগণ। কর্মশালা শেষে মানব পাচার প্রতিরোধ এবং ঝুকিপূর্ণ মাইগ্রেশন বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়।
কর্মশালায় মানবপাচার প্রতিরোধ কমিটি শক্তিশালীকরণ, আইনী সহায়তা সহজীকরণ এবং প্রশাসনীকভাবে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।
উল্লেখ্য, রাইটস যশোর মানব পাচার প্রতিরোধে ২০০৩ সাল থেকে নড়াইলে মানব পাচার প্রতিরোধে স্থানীয় বিভিন্ন এনজিও’র সহযোগিতা নিয়ে কাজ করছে।
কর্মশালায় অংশগ্রহণ করেন আইনজীবি, সরকারী কর্মকর্তা, সাংবাদিক, বিবাহ নিবন্ধক, শিক্ষক, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধিসহ প্রায় ২৫জন।