“নো বিসিএস, নো ক্যাডার” দাবিতে নড়াইলে মতবিনিময়

338

নড়াইলকণ্ঠ ॥ “নো বিসিএস, নো ক্যাডার” শ্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি নড়াইল ইউনিট। সোমবার (১৬ জানুয়ারি) সকাল ১১টায় নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের প্রশাসনিক ভবনে শিক্ষক মিলনায়তনে বেসরকারী কলেজ জাতীয়করণের ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন ও জাতীয় শিক্ষানীতি ২০১ এ বর্ণিত নীতিমালার আলোকে সংশ্লিষ্ট কলেজ সমূহের শিক্ষকদের শিক্ষা ক্যাডার বহির্ভূত করে তাঁদের জন্য স্বতন্ত্র বিধিমালা প্রণয়নের বিষয়ের ওপর এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।
বিসিএস সাধারণ শিক্ষা সমিতি নড়াইল জেলা ইউনিটের সভাপতি ও ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক মুহম্মদ সামাদ উল্লাহ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময়ে বক্তব্য রাখেন, কলেজের উপাধ্যক্ষ বরুণ কুমার বিশ্বাস, নড়াইল ইউনিটের সাধারণ সম্পাদক সহযোগি অধ্যাপক মো: রবিউল ইসলাম, সাংবাদিক মলয় কান্তি নন্দী, মন্সি আসাদুর রহমান প্রমুখ।
এসময় শিক্ষকবৃন্দ বলেন, ইতিমধ্যে এ বিষয় নিয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দ শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সাথে কথা বলেছেন। কিন্তু কোন ফল হয়নি। আমরা মানববন্ধন করেছি। এবার যদি সরকার আমাদের যৌক্তিক দাবি সমূহ না মানলে কঠিনতম থেকে কঠিন আন্দোলনে যেতে বাধ্য হবো। আমরা চাই বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভূক্ত শিক্ষকদের স্বার্থ ও মর্যাদা সুরক্ষায় দ্রুত বেসরকারী কলেজ জাতীয়করণ প্রক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের ক্যাডার বহির্ভুত রেখে তাদের নিয়োগ, পদায়ন, জ্যেষ্ঠতা, পদোন্নতি, পরিচালনা ও চাকুরির জন্য স্বতন্ত্র বিধি প্রণয়ন করা হোক। তা না হলে শিক্ষা ক্যাডারদের ১৫হাজার শিক্ষক ক্ষতিগ্রস্থ হচ্ছে। যা কোন অবস্থাতেই মেনে নেয়া যাবে না।