নড়াইলের স্বভাব কবি বিপিন সরকার মারা গেলেন

190

নড়াইল কণ্ঠ : নড়াইলে স্বভাব কবি বিপিন সরকার আর আমাদের মাঝে নেই। আজ শুক্রবার(২৭ নভেম্বর) দুপুর ১:৫৫ মিনিটে নড়াইল পৌরসভার বাহিরডাঙ্গা গ্রামে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারনে তিনি পরলোকগমন করেন। গতকাল বৃহস্পতিবার (২৬ নভেম্বর) নিজ হাতে বিয়ে দিলেন নাতনিকে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৫ বছর। তিনি ৩ ছেলে ৩ মেয়ে ও স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ৯খানা বই লিখেছেন।

অর্থের অভাবে প্রয়াত স্বভাব কবি বিপিন সরকারের অনেক পান্ডুলিপি ছাপা হয়ে উঠেনি। প্রাতিষ্ঠানিক তেমন একটা লেখাপড়া ছিল না এই স্বভাব কবির। জীবদ্দশায় তিনি ৫/৬হাজার কবিতা লিখে গেছেন। তাঁর বহুল আলোচিত একটি কবিতা “হুজুগে বাঙালি”। কবিতাটি এই রকম “রবিবারের হাটের দিনে মাছ ও তরকারি কিনে তেল লবনের দোকানে হাজির, খবর দিল নবর কাকা পকেট মেরে পঞ্চাশ টাকা……।

https://www.youtube.com/watch?v=BWFvNG3ygfQ (এই লিংকটি ক্লিক করলে কবিতা কবির নিজ কণ্ঠে শুনতে পারবেন) আরো একটি কবিতা “স্পষ্টভাষী”। কবিতাটা এই রকমান রাজনীতি আর করবো কিরে আর ভাই…….। আমি দ্যাখলাম বুঝে নতার মাঝে ন্যায় নীতি আর কিছুই নাই………।  https://www.youtube.com/watch?v=AhTpG18R7tk , (এই লিংকটি ক্লিক করলে কবিতা কবির নিজ কণ্ঠে শুনতে পারবেন)।

তার মত্যুতে নড়াইলের চিত্রা থিয়েটারের সভাপতি প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর মুন্সি হাফিজুর রহমান, জারি সম্রাট অধ্যক্ষ রওশন আলী, নড়াইল সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক মলয় কুন্ড, দৈনিক ওশান’র সম্পাদক আলমগী সিদ্দিকী, নড়াইল কণ্ঠের সম্পাদক কাজী হাফিজুর রহমান, সিটি কলেজের প্রফেসর মলয় কান্তি নন্দী, মূর্ছনা সাংস্কৃতিক সংগঠনের পরিচালক প্রফেসর শামীমুল ইসলাম টুলু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক মীর্জা নজরুল ইসলাম, বিজয় ফাউন্ডেশনের যুগ্ম আহবায়ক আকরাম শাহীদ চুন্নু, পৌর সাবেক কাউন্সিলর ইপি রানী বিশ্বাস শোক জানিয়েছেন। তারা বলেন, স্বভাব কবি বিপিন সরকারের মৃত্যুতে নড়াইল একজন গুনি কবি-সাহিত্যিককে হারালো। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান, চারণ কবি বিজয় সরকারের সমসাময়িক এই স্বভাব কবি বিপিন সরকারের  মৃত্যুতে নড়াইলে সাংস্কৃতিক অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হলো তা পূরণ হবার নয়।

মৃত্যুর খবর শুনে তাঁকে এক নজর দেখতে সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ভক্ত ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ কবির বাড়িতে যান। শুক্রবার বিকেলে কবির নিজ বাড়ি বাহিরডাঙ্গায় তাঁকে সমাধিস্থ করা হয়েছে।

উল্লেখ্য,স্বভাব কবি এ পর্যন্ত ৮টি কাব্য গ্রন্ত্র, ২০টি অষ্টক যাত্রা পালা, ১৪টি পালা গান, ১ হাজারের বেশী কবিতা, ১ হাজার হালুই গান, ২ শতাধিক ধুয়া-বারাসিয়া গান লিখেছেন। নড়াইলসহ দক্ষিন-পশ্চিমাঞ্চলে এই স্বভাব কবির যাত্রা পালা, অষ্টক গান, কবিতা, হালুই গান, ধুয়া-বারাসিয়া গান নৌকার  মাঝি, কৃষাণ-কৃষাণীদের কাছে অত্যন্ত জনপ্রিয়। বাংলা ১৩শ ৩০ সনের ৫ পৌষ নড়াইল পৌর এলাকার বাহিরডাঙ্গা গ্রামে জন্ম গ্রহণ করেন।