রূপান্তর’র বার্ষিক সাধারণ সভা

118

নড়াইলকণ্ঠ ॥ সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সুকান্ত কুমার সরকার বলেছেন, দেশের প্রান্তিক মানুষদের উন্নয়নে বেসরকারি উন্নয়ন সংস্থার ভূমিকা অনস্বীকার্য। বিশেষ করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মানুষকে সচেতনীকরণ এবং তাদের অবস্থা ও অবস্থানের উন্নয়নে রূপান্তর প্রশংসনীয় ভূমিকা পালন করে যাচ্ছে। বর্তমান সরকারের ভিশন ২০২১ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারি উন্নয়ন সংস্থাকে সরকারের পাশাপাশি একযোগে কাজ করতে হবে।
তিনি আজ ৯ জানুয়ারী দুপুরে রূপান্তর-এর বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির ভাষণে একথা বলেন। সংস্থার চেয়ারপার্সন তোফাজ্জল হোসেন মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশ এবং শোক প্রস্তাব উত্থাপন করেন সংস্থার সাধারণ সম্পাদক ও নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। আর্থিক বিবরণী এবং সংস্থার আগামী দিনের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন কোষাধ্যক্ষ ও নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন। সভায় সংস্থার নির্বাহী ও সাধারণ পরিষদের সদস্যবৃন্দ বক্তৃতা করেন। অনুষ্ঠানের শুরুতে গত এক বছরে দেশ-বিদেশের খ্যাতনামা মানুষ এবং রূপান্তর-এর কর্মীদের নিকটাত্মীয়দের মৃত্যুতে তাঁদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে এক মিনিটের নীরবতা পালন করা হয়। রূপান্তর থিয়েটার-এর শিল্পীদের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে।
সভায় বক্তারা বলেন, আগামী দিনগুলোতে এনজিওগুলোকে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করে টিকে থাকতে হবে। এ জন্য প্রয়োজন হবে বেসরকারি উন্নয়নে নতুন নতুন ক্ষেত্র খুঁজে বের করা। বক্তারা আশাবাদ ব্যক্ত করে বলেন, রূপান্তর-এর যোগ্য নেতৃত্ব এবং অভিজ্ঞ কর্মী বাহিনী অতীতের মত সব প্রতিকূলতা অতিক্রম করে সুনামের সাথে টিকে থাকতে সক্ষম হবে।