নড়াইল উন্নয়ন মেলা’র প্রেস ব্রিফিং : মেলা শুরু সোমবার

164

নড়াইলকণ্ঠ : উন্নয়ন মেলা উপলক্ষে রবিবার (৮ জানুয়ারি) বিকেল ৪টায় জেলা প্রশাসকের সভাকক্ষে সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্বদের প্রেস ব্রিফিং করেছে নড়াইলের জেলা প্রশাসক। সংবাদ ব্রিফিং-এ জেলা প্রশাসক মো: হেলাল মাহমুদ শরীফ জানান, ৯ থেকে ১১ জানুয়ারি (সোমবার থেকে বুধবার) পর্যন্ত ৩দিনব্যাপি জেলা শিল্পকলা একাডেমি চত্বরে “উন্নয়নরে গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র”এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে তুলে ধরার মাধ্যমে অনুষ্ঠিত হবে এ“উন্নয়ন মেলা”। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার বিকেল ৩টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে এই মেলার উদ্বোধন করবেন।
এ মেলায় সরকারী, আধা-সরকারী, সায়ত্বশাসিত, বেসরকারী ও এনজিও দপ্তর সমূহ তাদের স্ব স্ব স্টল সমূহে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সমূহ ও দপ্তর সমূহের প্রদেয় জনসেবা সম্পর্কে তথ্যসমৃদ্ধ উপস্থাপন করবে।৬১টি স্টল দিয়ে সাজানো হয়েছে। এ উপলক্ষে সোমবার সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে।
তিন দিনব্যাপী এই উন্নয়ন মেলা চলবে ৯ থেকে ১১ জানুয়ারি।
তিন দিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভা। তা ছাড়া সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে। দেশ বরেণ্য শিল্পী-কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে মেলা চলাকালীন প্রতিদিন বিকেলে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ। মেলায় এ বিষয়গুলোর ওপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।
এদিকে এই মেলার কার্যক্রম সবার কাছে পৌঁছে দিতে জাতীয় তথ্য বাতায়নের (bangladesh.gov.bd) মাধ্যমেও প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।