নড়াইলে সমকালের ‘জানালাটা খুলে দাও’ শীর্ষক কর্মশালা

0
124

নড়াইল কণ্ঠ ডেস্ক : বাংলাদেশে পরিবার প্রধান পুরুষ হওয়ায় নারীর সামাজিক মর্যাদা খুবই প্রান্তিক। সামাজিকভাবে নারী বিভিন্ন দিক থেকে বা বিভিন্ন কারণে অধস্তনের শিকার। পুরুষের নির্দেশনা ও নিয়ন্ত্রণে নারীর পুরো জীবনটাই পরিচালিত হয়। এটাই স্বীকৃত যে পুরুষ বিনা নারী অচল ও অসহায়। সময়ের পরিবর্তন ঘটলেও পুরুষের এরূপ মানসিকতার পরিবর্তন ঘটেনি। কাজেই পুরুষের এরূপ মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য নারীর বন্ধ জানালা খুলে দিতে হবে। নারীকে সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। যাতে তাদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হয়। আধুনিক এই প্রযুক্তির যুগে  নারীদের উন্নয়নের জন্য বন্ধ জানালা খুলে দেওয়ার সময় এসেছে। এ যুগের আশির্বাদ তথ্য প্রযুক্তির যদি সঠিক ব্যবহার করা যায় তাহলে নারীরা বিভিন্ন সমস্যা থেকে সহজেই উত্তরণের পথ খুজে পাবে। এসব বাঁধা বিপত্তি মোকাবেলায় ‘মায়া অ্যাপস’ সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। বুধবার(২৫ নভেম্বর) সকাল ১০টায় নড়াইল জেলা পরিষদ মিলনায়তনে ‘জানালাটা খুলে দাও’ শীর্ষক অংশগ্রহণমূলক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। পরে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রশ্ন ও উত্তর পর্বের মাধ্যমে কর্মশালা প্রাণবন্ত হয়ে ওঠে। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সমকালের সৌজন্য সংখ্যা ছাড়াও  উপহার দেওয়া হয়।

নড়াইল জেলা পরিষদের হল রুমে দিনব্যাপি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নড়াইল সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, নড়াইল ভিক্টোরিয়া কলেজের সহকারী অধ্যাপক কেয়া রেণু রায়, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মীর্জা নজরুল ইসলাম ও দৈনিক সমকাল পত্রিকার নড়াইল প্রতিনিধি শামীমূল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, সমকালের সহ-সম্পাদক মো. আসাদুজ্জামান ও সুহৃদ সমাবেশ কেন্দ্রীয় কমিটির সমুদ্র প্রবাল। অনুষ্ঠান পরিচালনা করেন সুহৃদ সমাবেশ নড়াইল জেলা শাখার সভাপতি প্রভাষক প্রশান্ত সরকার। অনুষ্ঠানের শুরুতে  নড়াইলের সুহৃদরা অতিথিদের ফুলের তোড়া দিয়ে বরণ করে নেয়। পরে অতিথিদের মোমবাতি প্রজ্জ্বলন এবং একইসাথে সুহৃদদের ‘আগুনের পরশ মনি ছোঁয়াও প্রাণে’- এ গানটির মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস বলেন, নারীরা বিভিন্ন বৈষম্যের শিকার এ বৈষম্য থেকে মুক্তি পাওয়ার জন্য নারীকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। যাতে তারা অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হয়।

সমকালের সহ-সম্পাদক মো. আসাদুজ্জামান বলেন দেশের মাটি ও মানুষের কাছে দায়বদ্ধতার জায়গা থেকে সমকাল নানা কাজ করছে। সমকালের পাঠক ফোরাম সুহৃদ সমাবেশ সারা দেশে এ লক্ষ্যে  বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ড করে থাকে।

কর্মশালায় সমকালের সহ সম্পাদক মো আসাদুজ্জামান ও সমকাল সুহৃদ সমাবেশ কেন্দ্রীয় কমিটির সমুদ্র প্রবাল নারীর প্রতিদিনের স্বাস্থ্য, আইন ও মানোসামাজিকসহ বিভিন্ন বিষয়ে তথ্য সেবা সম্পর্কে অবগত করেন। কর্মশালায় জানানো হয়, কিশোরী ও নারীর অধিকার ক্ষমতায়ন ও তথ্য অধিকার নিশ্চিত করতে এ ওয়েবসাইটটি সহায়ক হবে। নারীর অধিকার ও বিভিন্ন সামাজিক বিষয়ে প্রবন্ধ-নিবন্ধ-বিশেষজ্ঞ অভিমতসহ প্রয়োজনীয় তথ্য, পেশাগত তথ্য, মনোসামাজিক কাউন্সেলিং সেবা , বিভিন্ন আইনি পরামর্শ, নারীর প্রজনন স্বাস্থ ও শিশু পরিচর্যাসহ বিভিন্ন প্রশ্নের উত্তর ৪৮ ঘন্টার মধ্যেই পাওয়া যাবে। প্রশ্ন করা যাবে ২৪ ঘন্টা। নাম-পরিচয় গোপন রেখেও এই সেবা পাওয়া যাবে। ই-মেইল একাউন্ট, ইন্টারনেট কানেকশন আর জানার আকাংখা-এ তিনটির সমন্বয়ে মিলবে হাজারো প্রশ্নের উত্তর।

কর্মশালায় কিভাবে এই তথ্যসেবা পাওয়া যাবে তার ধারনা তুলে ধরে ভিডিও প্রদর্শনীর আয়োজন করা হয়। কর্মশালায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ, সরকারি মহিলা কলেজ ও সিটি কলেজের ৫১জন শিক্ষার্থী প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণ করেন এবং একাধিক অংশগ্রহণকারী মায়া অ্যাপস-এর তথ্য সেবা সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন। জানালাটা খুলে দাও এর মানে কি? কর্মশালার শুরুতেই অংশগ্রহণকারীদের মধ্যে ছিল এমন উš§ুক্ত প্রশ্ন। অংশগ্রহণকারীরা নিজেদের মত করে উত্তর দিয়েছেন।