গোপালগঞ্জের নদী রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প

140

এম শিমুল খান, গোপালগঞ্জ : গোপালগঞ্জ জেলায় নতুন বিসিক শিল্পনগরী ও প্রস্তাবিত-সম্প্রসারিত নতুন রেল লাইন সংলগ্ন নদী রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্পটি বর্তমানে কাজ চলছে খুব দ্রুত গতিতে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এ প্রকল্প বাস্তবায়নে আছে গোপালগঞ্জ পওর বিভাগ। প্রকল্পটির অর্থায়নে করছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সম্প্রসারন প্রকল্প (বিসিক)। নদী শাসনের আওতায় মোট ৭৫০ মিটার হিসাবে দুইটি ভাগে ভাগ করে প্রকল্পটির কাজ দরপত্রের মাধ্যমে খুলনার মেসার্স আমিন এন্ড কোং কে দেওয়া হয়েছে। দুইটি প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ১১কোটি টাকা। প্রকল্প দুটির কাজের সময়সীমা নির্ধারন করা হয়েছে ৩০/০৬/২০১৬ ইং তারিখ পর্যন্ত। এ ছাড়াও গোপালগঞ্জ জেলায় পানি উন্নয়ন বোর্ডের নদী শাসনের আওতায় আরো ৭টি প্রকল্পের কাজ চলছে।

এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আমিন এন্ড কোং এর প্রতিনিধি কাজী মোজাহারুল ইসলাম পলাশের সাথে কথা হলে তিনি এই প্রতিবেদক কে বলেন, গোপালগঞ্জ জেলা হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জেলা, বর্তমান প্রধানমন্ত্রীর শেখ হাসিনার জেলা। যার কারনে আমরা এ উন্নয়ন মুলক প্রকল্পের যে কাজ দুটি পেয়েছি এটা আমাদের সৌভাগ্য। তিনি আরো বলেন এ প্রকল্পের কাজ দুটি আমরা সঠিক ও সুন্দর ভাবে সম্পন্ন করছি। আমরা প্রতিটি জিও ব্যাগ ও ব্লক নিখুঁত ভাবে বুয়েটের মান অনুযায়ী তৈরী করছি কারন এখানে নতুন বিসিক শিল্পনগরী তৈরী হবে ও নতুন রেল লাইন যাবে সেটাকে মাথায় রেখেই দিন-রাত আমরা কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন, কাজ দুটি আমরা দরপত্রের মাধ্যমে পাই। প্রকল্পের কাজ শুরু হয় ১৯/১১/২০১৫ ইং তারিখে এবং এই প্রকল্প সম্পন্নর সময় দেয়া হয়েছে ৩০/০৬/২০১৬ পর্যন্ত। আমরা আশা করছি নির্ধারীত তারিখের পুর্বেই কাজ দুটি সম্পন্ন হবে বলে আমার বিশ্বাস।

এ ব্যাপারে গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডর নির্বাহী প্রকৌশলী মাইনুদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রকল্পের কাজ খুব দ্রুত গতিতে চলছে। আমিসহ আমার দপ্তরের কর্মকর্তারা সার্বক্ষনিক ভাবে প্রকল্পের কাজ দুটি তদারকি করছি। তারা যে ব্লক ও জিও ব্যাগ তৈরী করছে তা বুয়েট কর্তৃক পরীক্ষার পর ব্যবহার করা হবে। যদি কোন কারনে বুয়েটের পরীক্ষায় সেটা না টেকে তবে ওই ব্লক ও জিও ব্যাগ ব্যবহার করতে দেয়া হবে না। তিনি আরো বলেন আমি তাদের কাজ দেখে এসেছি ওই ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজের গুনগত মান খুব ভাল।