পৌরসভার ভোট ৩০ ডিসেম্বর

135

নড়াইল কণ্ঠ ডেস্ক : সারাদেশের নির্বাচন উপযোগী ২৩৬টি পৌরসভায় মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচন ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এজন্যে আগামীকাল নির্বাচনের তফসিল ঘোষণা করবে ইসি।
সোমবার সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে অনুষ্ঠিত কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এবারই প্রথম পৌরসভা নির্বাচনে দলীয়ভাবে মেয়র পদে লড়বেন প্রার্থীরা। আর কাউন্সিলর পদপ্রার্থীরা আগের মতোই দলের সমর্থন নিয়ে নির্দলীয় প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করেবেন।
কমিশন সূত্রে জানা যায়, গতকাল রোববার সকালে দলীয়ভাবে মেয়র নির্বাচনের বিধান সংক্রান্ত স্থানীয় সরকারের পৌরসভা আইনের সংশোধনীর গেজেট কমিশনে এসে পৌঁছায়। সেদিনই বিধিমালা ও আচরণ বিধি চূড়ান্ত করে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হয়। আজ সন্ধ্যায়ই তা ভেটিং হয়ে কমিশনে এসে পৌঁছায়। বিধিমালা আরেকবার দেখে আবার রাতেই এসআরও নম্বরের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সকালে বিধিমালা গেজেট আকারে প্রকাশ করা হবে।
এরআগে সোমবার বিকালে ইসি মো. সিরাজুল ইসলাম বলেন, মঙ্গলবার তফসিল ঘোষণা করতে না পারলে ডিসেম্বরে ভোট করা যাবে না। সেক্ষেত্রে রাতে কমিশনের সংখ্যাগরিষ্ঠ মতামতে তা চূড়ান্ত হবে।
সন্ধ্যায় আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে গেজেটের আনুষ্ঠানিকতা সেরে সিইসি, জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার আবদুল মোবারক ও নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বৈঠকে বসেন। মঙ্গলবার ৫ সদস্যের ইসির মধ্যে অন্তত তিন জনের অনুপস্থিতি থাকতে পারে এমন আশঙ্কায় রাতে ইসি সিদ্ধান্ত নিয়ে রেখেছে বলে জানান কর্মকর্তারা।

নির্বাচন কমিশনার আবদুল মোবারক গোপালগঞ্জ ও জাবেদ আলী কক্সবাজার সফরে থাকবেন নির্বাচনী কাজে। অপর নির্বাচন কমিশনার আবু হাফিজ অসুস্থতা বোধ করছিলেন বিকাল থেকেই। এ কারণে তিনি কালকে উপস্থিত থাকতে পারবেন না বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে আবদুল মোবারক বাংলামেইলকে বলেন, ভোটের তারিখ নির্ধারণে তিনজন কমিশনার একমত হয়ে স্বাক্ষর করেছি। আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার সিইসি তা ঘোষণা করবেন।

নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, সারা দেশে নির্বাচন উপযোগী ২৪৫টি পৌরসভা রয়েছে। তবে আইনগত জটিলতা থাকার কারণে ২৩৬টি পৌরসভার নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। আর এসব পৌরসভার ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর করা সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সে হিসেবে ৩ ডিসেম্বর প্রার্থীদের মনোনয়ন জমা দেয়ার শেষ সময় ধরা হয়েছে। মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর বলে জানান তারা।
গত ১৯ নভেম্বর শুধু মেয়র পদে দলীয় মনোনয়নের বিধান রেখে পৌরসভা (সংশোধন) আইন ২০১৫ বিল পাস হয়। পরে রাষ্ট্রপতি এতে সম্মতি দিলে ২১ নভেম্বর পৌরসভা (সংশোধন) আইন গেজেট আকারে প্রকাশ করা হয়।
ইসির তথ্য মতে, বর্তমানে সারাদেশে পৌরসভার সংখ্যা ৩২৩টি। এর মধ্যে ২০১১ সালে নির্বাচনী উপযোগী ২৬৯টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল সাবেক ড. শামসুল হুদা কমিশন। তবে এবার স্থানীয় সরকারের দেয়া তালিকা অনুযায়ী বর্তমানে ২৪৫টি নির্বাচন উপযোগী রয়েছে।