গার্মেন্টস শ্রমিক পুলিশ সংঘর্ষ, আহত ৪

128

সোমবার সকালে রেজাউল এ্যাপারেলস প্রাইভেট লি: নামে গার্মেন্টেস এর শ্রমিকদের সঙ্গে এ সংঘর্ষ হয়।

রাজধানীর মিরপুর ২ নম্বরে গার্মেন্টস শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় কমপক্ষে চারজন আহত হয়েছেন। তাদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

শ্রমিকরা জানায়, রেজাউল এ্যাপারেলস হঠাৎ করে তাদের অফিস পরিবর্তন করে। মালিকের কাছে তাদের বেতন পাওনা রয়েছে, তা না দিয়েই রাতে মেশিন অন্যত্র সরিয়ে ফেলেছে। এতে বিক্ষুব্ধ হয়ে পড়ে শ্রমিকরা। সকাল থেকে তারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এসময় মিরপুর মডেল থানা পুলিশ এসে তাদের বাধা দেন। এতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে পুলিশ রাবার বুলেট ছুড়লে চারজন শ্রমিক আহত হয়।

এ ঘটনার পর শ্রমিকরা আরো বিক্ষুব্ধ হয়ে ওঠে। শেষ খবর পাওয়া পর্যন্ত মিরপুর ২ নম্বর ও চিড়িয়াখানা রোডের রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে।

শ্রমিকদের দাবি, কতৃপক্ষ তাদের গার্মেন্টস স্থানান্তর করবে। তখন শ্রমিকরা দাবি তুলে দীর্ঘদিন ধরে তারা এখানে কর্মরত ছিল। হঠাৎ গার্মেন্টস স্থানান্তের কথা শুনে তারা চাকরি হারানো আন্দোলন করে। পরে তাদের আল্দোলনের প্রেক্ষিতে বেশ কিছু দাবি মানার প্রতিশ্রুতি দেয় গার্মেন্টস কতৃপক্ষ। দাবিগুলো হল- ২ মাস ১৩ দিনের অগ্রিম বেতন ও একটি বোনাস। সোমবার ভোরে কাউকে কিছু না জানিয়ে গার্মেন্টসে তালা লাগিয়ে মালিক পক্ষ পালিয়ে গেছে। বিজিএমেএ’র নিয়ম অনুযায়ী চাকরিচ্যুত করা হলে ৩ মাসেরর অগ্রম বেতন দিতে হয় বলে জানায় শ্রমিকরা।