শেষ মুহূর্তে কপাল পুড়ল বার্সেলোনার

126

ম্যাচের একেবারে শেষমুহূর্তে গোল করে পুরো চিত্র বদলে দেওয়ার জন্য বিখ্যাতই হয়ে গেছেন সার্জিও রামোস। নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে রামোসের শেষমুহূর্তের গোলে দুবার জয় পেয়েছিল রিয়াল। এবার এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষেও রামোস দেখিয়েছেন শেষমুহূর্তের জাদু। ৯০ মিনিটে দুর্দান্ত এক হেড থেকে গোল করে সমতা ফিরিয়েছেন ১-১ গোলে। মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয়েছে রিয়াল ও বার্সাকে।লা লিগায় এ নিয়ে টানা তিনটি ম্যাচ ড্র করলো লুইস এনরিকের দল। অন্যদিকে এ মৌসুমে এখন পর্যন্ত অপরাজিতই থাকলো রিয়াল।

মৌসুমের প্রথম ক্লাসিকোর আগে দুই দলের অবস্থান ছিল যেন দুই মেরুতে। টানা ৩২ ম্যাচ অপরাজিত থেকে খেলতে নেমেছিল রিয়াল। অন্যদিকে, সব প্রতিযোগিতা মিলিয়ে গত চার ম্যাচের তিনটিতেই হোঁচট খেয়েছিল বার্সেলোনা। এর মধ্যে লা লিগার আগের দুটি ম্যাচে ড্র করা  দলটি হেরে গেলে শিরোপা লড়াইয়ে পিছিয়ে পড়তো অনেকখানি।

প্রথমবারের মতো লিওনেল মেসির নেতৃত্বে ক্লাসিকো খেলতে নামা স্বাগতিকরা তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি প্রথমার্ধে।

দশম মিনিটে ডি-বক্সে বল নিয়ে ঢুকে পড়েছিলেন নেইমার। ব্রাজিল ফরোয়ার্ডের ক্রস থেকে সের্হি রবের্তোর ভলি রামোসের বাহুতে লাগলে পেনাল্টির আবেদন জানিয়েছিল বার্সেলোনার খেলোয়াড়রা। রেফারি সাড়া দেননি।

সাত মিনিট পর মেসির ফ্রি-কিকে বল যায় গোলরক্ষক কেইলর নাভাসের হাতে। ২১তম মিনিটে নেইমারের কাটব্যাকে অনেকটা ফাঁকায় থাকা সুয়ারেসের শট ঠেকিয়ে দেন রাফায়েল ভারানে।

দ্বিতীয়ার্ধে অবশ্য স্বাগতিকরা ছন্দ খুঁজে পায়। ৫৩তম মিনিটে বাঁ দিক থেকে নেইমারের ফ্রি-কিকে লাফিয়ে উঠে হেড করে বল জালে পাঠান সুয়ারেস।

৭১তম মিনিটে নেইমারের জোরালো শট ঠেকিয়ে রিয়ালকে বাঁচান ভারানে। ৮২তম মিনিটে সহজ সুযোগ নষ্টের তালিকায় নাম লেখান মেসিও। ডি-বক্সে বল নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ে শট নিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। তবে বল যায় দূরের পোস্টের বাইরে দিয়ে।

এত সুযোগ নষ্টের পরও জয় দেখছিল কাম্প নউয়ের প্রায় ৯০ হাজার দর্শক। তবে তা আর হতে দিলেন না রামোস। ৯০তম মিনিটে লুকা মদ্রিচের ফ্রি-কিক থেকে দুর্দান্ত হেডে রিয়ালকে সমতায় ফেরান রিয়াল অধিনায়ক।

১৪ রাউন্ড শেষে ৩৪ পয়েন্ট এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে অপরাজিত থাকা রিয়ালের। ২৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা।