‘ভিকারুননেসা নূন ’ স্কুলের ১০তলার ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মেনন

136

শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা প্রদানের ক্ষেত্রে রাজধানীর অন্যতম সেরা শিক্ষা-প্রতিষ্ঠান ‘ভিকারুননেসা নূন’ স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে নতুন ১০তলা ভবন হচ্ছে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য রাশেদ খান মেনন বুধবার সকালে মহানগরীর বেইলী রোডস্থ এ শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে এই ১০তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
এ উপলক্ষে ‘ভিকারুননেসা নূন’ স্কুল এন্ড কলেজ মিলনায়তনে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে মন্ত্রী ও সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেন,বর্তমান সরকার শিক্ষার্থীদের স্বাচ্ছন্দ্য শিক্ষার পরিবেশ সৃষ্টির মধ্যদিয়ে ছাত্র-ছাত্রীদের পড়ালেখায় মনোনিবেশে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিয়েছে।
তিনি বলেন, শিক্ষার গুণগত মান বাড়ানোর চ্যালেঞ্জ মোকাবেলায় পড়ালেখার প্রতি শিক্ষার্থীদের আরো বেশী মনোযোগী হতে হবে। কারন দেশকে সমৃদ্ধি,উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে নিতে বিশ্ব-মানের শিক্ষা গ্রহণের কোন বিকল্প নেই।
প্রতিষ্ঠানের অধ্যক্ষ সুফিয়া খাতুনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে গভর্নিং বোর্ডেও এডহক কমিটির সভাপতি নাজমুল হক খান বক্তৃতা করেন।
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ শিক্ষা-সংস্কৃতি ও মানবিক মূল্যবোধ সৃষ্টিতে অসামান্য অবদান রেখে চলেছে এ কথা উল্লেখ মেনন বলেন, এই শিক্ষা-প্রতিষ্ঠান তার সুদীর্ঘ পথচলায় যে সব কৃতি শিক্ষার্থী বের করেছে তারা দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও অগ্রগতিতে নেতৃত্ব দিয়েছেন এবং এখনো দিচ্ছেন।
তিনি এই স্কুলের শিক্ষকমন্ডলীর প্রসংসা করে বলেন,‘শিক্ষার মানকে এ প্রতিষ্ঠানের শিক্ষকরা এমন এক স্তরে উপনীত করেছেন, যা পাবলিক পরীক্ষাগুলোতে ভিকারুননিসার ছাত্রীদের অন্যতম শীর্ষ অবস্থান অব্যাহতভাবে ধরে রাখতে সহায়ক হচ্ছে। এটি এ প্রতিষ্ঠানের অসামান্য অর্জন।’
রাশেদ খান মেনন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমাদেরকে পড়াশোনার পাশাপাশি দেশ সম্পর্কে জানতে হবে, যাদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীন একটি দেশের নাগরিক হতে পেরেছি, তাদের প্রতি যথাযথ শ্রদ্ধা ও সম্মান প্রদর্শন এবং শিক্ষার মূল লক্ষ্য নিজেকে জানার চেষ্টা করতে হবে।’
মন্ত্রী বলেন,ভিকারুননিসার ছাত্রী হতে পেরে শিক্ষার্থীরা নিজেদের গৌরবান্বিত বোধ করে। কিন্তু স্থান সংকুলানের অভাবে এখানে এখন নিয়মিত ক্লাস চালাতে অসুবিধে হচ্ছে। এ অবস্থার অবসানের লক্ষ্যে এবং শিক্ষার্থীদের স্বাচ্ছন্দ্যে পড়ালেখার পরিবেশ সৃষ্টির সরকারি প্রয়াসের অংশ হিসেবে ১০ তলা ভবন করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
এ সময় শিক্ষকমন্ডলী ও বিভিন্ন ক্লাসের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
তথ্য সূত্র: বাসস