আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস শনিবার

3567

নড়াইলকণ্ঠ ডেস্ক ॥ আগামী শনিবার ২৫তম আন্তর্জাতিক ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস। জাতীয়ভাবে দিবসটি উদযাপনের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
দিবসটির মূল অনুষ্ঠান শনিবার (০৩ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন।
আজ বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নূরুজ্জামান আহমেদ এমপি এ কথা জানান। এসময় আরো বক্তৃতা করেন ভারপ্রাপ্ত সমাজকল্যাণ সচিব মো. জিল্লার রহমান।
প্রতিমন্ত্রী নূরুজ্জামান আহমেদ বলেন, মিরপুর-১৪ নম্বরে শনিবার থেকে ৭ দিনব্যাপী ‘প্রতিবন্ধী উন্নয়ন মেলা’র আয়োজন করা হয়েছে। মেলার উদ্বোধন করবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।
তিনি বলেন, মেলায় প্রতিবন্ধীদের তৈরি নানা পণ্যসামগ্রী থাকবে। শেখ হাসিনার বর্তমান সরকার প্রতিবন্ধীদের সমাজের বোঝা হিসেবে নয়, নানা কর্মমুখী কাজের প্রশিক্ষণ দিয়ে তাদের সাবলম্বী করে গড়ে তুলছে, তার প্রতিফলন এ মেলায় দেখা যাবে।
প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকারের নানা উন্নয়নমূলক কর্মকান্ডের বর্ণনা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, সমাজকল্যাণ অধিদপ্তর সারাদেশে জরিপ চালিয়ে ১৫ লাখেরও অধিক বিভিন্ন ধরণের প্রতিবন্ধী মানুষ শনাক্ত করে একটি শক্তিশালী ডাটাবেজ তৈরি করেছে।
তিনি বলেন, তাদের প্রত্যেককে বর্তমানে সাময়িক পরিচয়পত্র দেয়ার কাজ অধিদপ্তর করছে। আগামী বছরের (২০১৭) ডিসেম্বরের মধ্যে তাদের সবাইকে স্মার্ট কার্ড দেয়া পরিকল্পনা মন্ত্রণালয়ের রয়েছে। তখন এ কার্ড পাঞ্চ করলেই তাদের তথ্য-উপাত্ত বের হয়ে আসবে।
এছাড়া সারাদেশে জেলা ও উপজেলা পর্যায় সমাজসেবা অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের উদ্যোগে দিবসটি পালিত হবে।

তথ্য সূত্র: বাসস